মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫৮ পূর্বাহ্ন

বৈষ্যমের অবসান চান আনসারের নন ক্যাডার অফিসাররা

বৈষ্যমের অবসান চান আনসারের নন ক্যাডার অফিসাররা

রংপুর টাইমস :

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী দেশের বিভিন্ন সময়ে রাষ্ট্রীয় প্রয়োজনে অভ্যন্তরীণ নিরাপত্তা ও শান্তি-শৃঙ্খলা রক্ষা, দুর্যোগ মোকাবেলা, উদ্ধার অভিযান ও পুনর্বাসন এবং নির্বাচন পরিচালনার অতন্ত্র প্রহরী হিসেবে কাজ করেন।

 

এসব গুরুত্বপূর্ণ ভূমিকা একজন উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তাদের সরাসরি তত্ত্বাবধানে  দায়িত্ব পালন করলেও উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তারা ব্যাপক বৈষম্যে জর্জরিত।

অভিযোগ উঠেছে উপজেলার অন্যান্য  সকল দপ্তর প্রধান দশম গ্রেড (২য় শ্রেণী) থেকে নবম গ্রেডে (১ম শ্রেণী) উন্নীত হলেও দীর্ঘ দিনের প্রত্যাশা আজও অপূর্ণ রয়েগেছে উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তাদের। এর ফলে হীনমন্যতা নিয়েও কর্মজীবনে নিবেদিত প্রাণ হয়ে দায়িত্ব পালন করছে এই কর্মকর্তারা।

খোঁজ নিয়ে জানা গেছে, ইতিপূর্বে কয়েকজন মহাপরিচালক নবম গ্রেডে উন্নীতকরণের বিষয়ে শক্ত পদক্ষেপ নিলেও বিসিএস আনসার ক্যাডারদের অনিচ্ছা ও আমলাতান্ত্রিক জটিলতার কারণে দীর্ঘ ১২ বছরেও তা বাস্তবায়ন হয়নি।

সাম্প্রতিক সময়ে উপজেলা পর্যায়ের বেশ কিছু দপ্তর প্রধান পদ ১০ম থেকে ৯ম গ্রেডে উন্নীত হয়েছে। প্রতি বছর আনসার ও ভিডিপি জাতীয় সমাবেশ উপলক্ষে আয়োজিত দরবারে ক্যাডার কর্মকর্তাদের আপত্তি অতিক্রম করে উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তারা তাদের দাবি উত্থাপন করেন। যা আজ অবদি বাস্তবায়ন হয়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন কর্মকর্তা বলেন, ক্যাডার কর্মকর্তাদের বিভিন্ন দাবি ও ইচ্ছা সর্বোচ্চ গুরুত্ব দিয়ে তা যথাসম্ভব পূরণ করা হলেও যত দিন যাচ্ছে উপজেলা কর্মকর্তাদের প্রতি ততই বৈষম্য ও অবহেলার পরিমানও বাড়ছে।

এর আগে অন্যান্য বাহিনীর সাথে এ সংক্রান্ত বিষয়ে সমন্বয়ের জন্য উপজেলা কর্মকর্তাদের আনুষ্ঠানিক পোশাক (সিরিমোনিয়াল ড্রেস) পরিধানের দাবি থাকলেও তা এখনো পূরণ হয়নি।

ক্ষোভ প্রকাশ করে অপর একজন আনছার কর্মকর্তা প্রতিবেদককে বলেন, ২০২৩ সালে অনুষ্ঠিত জাতীয় সমাবেশে উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তাদের আসন গ্রহণের জন্য নির্ধারিত কোন স্থান না থাকায় দাড়িয়ে দাঁড়িয়ে প্যারেড উপভোগ করেন তারা।

তিনি আরো বলেন,বেশ কয়েকবার মহাপরিচালকের সাথে বিভিন্ন বৈষম্য বিষয়ে একাধিকবার পৃথক মতবিনিময়ের দাবি জানালেও ক্যাডার কর্মকর্তাদের প্রভাবে তা সম্ভব হয়নি। তাই অন্তর্বর্তীকালীন সরকার, জননিরাপত্তা বিভাগের সচিব ও মহাপরিচালকের নিকট আনছার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর প্রতি বৈষম্যের অবসান চেয়ে অন্যান্য কর্মকর্তারা দাবি জানিয়ে বলেন, আমাদের সার্কেল অ্যাডজুটান্ট,উপজেলা আনসার ও ভিডিপি অফিসার, সহকারী অ্যাডজুট্যান্ট পদ থেকে সহকারী পরিচালক পদে পদোন্নতির ক্ষেত্রে ৫০% পদে নিয়োগ,যথাসময়ে পদোন্নতি না হলে এবং পদ ফাঁকা না থাকলে সুপারনিউমেরি পদ্ধতিতে পদোন্নতির ব্যবস্থা করা,

অঙ্গীভূত আনসার সদস্য  শূন্য পদের বিপরীতে পদায়ন,বদলী ও শাস্তির ক্ষেত্রে ইউএভিডিও এর মতামত গ্রহণ ও অগ্রাধিকার, ইউএভিডিও ও টিআইদের সাথে মহাপরিচালক মহোদয় এর বার্ষিক ২টা  মতবিনিময় সভা (দরবার) করা, উপজেলায় ইউএভিডিও এবং টিআইদের এর জন্য ঝুঁকি ভাতা চালু করা, ইউনিয়ন ওয়ার্ড দলনেতা/দলনেত্রী/আনসার কমান্ডারদের এক(১) ইউনিট রেশন দেয়া।আনসার আইন সংশোধন করে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীকে স্বতন্ত্রভাবে একটি নির্দিষ্ট কাজ এর দায়িত্ব প্রদান করার দাবি জানান তারা ।

 

এছাড়াও-তদন্ত ক্ষমতা,বন্দর গুলোর নিরাপত্তা,পরিবেশ রক্ষার নিরাপত্তা,উপজেলা প্রশাসনের সাথে মোবাইল কোর্ট পরিচালনা,দুর্নীতি দমন কমিশনে আনসার ব্যাটালিয়নকে সম্পৃক্ত করা। রাষ্ট্রের সকল গুরুত্বপূর্ণ জায়গায় তাদের বিচরণ চায় তারা।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024 Rangpurtimes24.Com
Developed BY Rafi IT