শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৪৮ পূর্বাহ্ন

সর্বোচ্চ তাপমাত্রা ১০ এর নিচে নামার শঙ্কা নেই, স্কুল বন্ধ কবে?

সর্বোচ্চ তাপমাত্রা ১০ এর নিচে নামার শঙ্কা নেই, স্কুল বন্ধ কবে?

রংপুর টাইমস ডেস্ক :

টানা শৈত্যপ্রবাহে নাকাল জনজীবন। বাড়ছে ঠান্ডাজনিত নানান রোগ। বেশি আক্রান্ত হচ্ছে শিশুরা। তীব্র শীতে স্কুল-কলেজে যেতে চরম দুর্ভোগ পোহাচ্ছে শিক্ষার্থীরা। বিষয়টি বিবেচনায় নিয়ে শীতে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের আদেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

 

মঙ্গলবার (১৬ জানুয়ারি) বিকেলে আদেশ জারি করে দুই ঘণ্টার মধ্যে তাতে পরিবর্তন আনে মাউশি। প্রথম দফায় মাউশি জানায়, সর্বোচ্চ তাপমাত্রা ১৭ ডিগ্রির নিচে নামলে স্কুল-কলেজ বন্ধ রাখা যাবে। দ্রুতই সেই সিদ্ধান্ত থেকে সরে এসে মাউশি জানায়, সর্বোচ্চ তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামলে তবেই শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখতে হবে।

 

মাউশির দ্বিতীয় দফার আদেশের প্রায় হুবুহু আদেশ জারি করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এতে বলা হয়, সর্বোচ্চ তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামলে প্রাথমিক বিদ্যালয়ও বন্ধ রাখা যাবে।

মাউশি এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আদেশের পর এ নিয়ে সমালোচনা শুরু হয়। সাম্প্রতিক সময়ে সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামলেও দিনের সর্বোচ্চ তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামার নজির নেই বলে অনেকে এ সিদ্ধান্তকে ‘হাস্যকর’ বলে উল্লেখ করেন।

বিষয়টি নিয়ে জানতে আবহাওয়া অধিদপ্তরের যোগাযোগ করা হয়। মঙ্গলবার রাত সাড়ে ৮টার দিকে আবহাওয়াবিদ হাফিজুর রহমান জাগো নিউজকে বলেন, ‘সর্বনিম্ন তাপমাত্রা এবার ১০ ডিগ্রির নিচে বেশ কয়েকবার নেমেছে। সর্বোচ্চ তাপমাত্রা ১৩ ডিগ্রি বা কাছাকাছি থেকেছে। এর নিচে নেমেছে বলে তো জানা নেই।’

 

বাংলাদেশে ঠিক কবে সর্বোচ্চ তাপমাত্রা ১০ ডিগ্রিতে নেমেছিল—এমন প্রশ্নে এ আবহাওয়াবিদ বলেন, ‘এটা আমার জানা নেই। অনেকদিন হলো আবহাওয়া অধিদপ্তরে কাজ করছি। সর্বোচ্চ তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামার তথ্য কখনো পাইনি।’ স্কুল-কলেজ বন্ধের জন্য তো তাহলে এখন আরও শীত নামতে হবে বলে হেসে ওঠেন আবহাওয়াবিদ হাফিজুর রহমান।

আবহাওয়া অফিসের তথ্যানুযায়ী, মঙ্গলবার ভোর ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন ৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এদিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারে ২৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। তাছাড়া রাজশাহী, ঈশ্বরদী, রংপুর, দিনাজপুর, কুড়িগ্রামের রাজারহাট, সাতক্ষীরা ও চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ১৭ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমেছে। কিন্তু সর্বোচ্চ তাপমাত্রা কোথাও ১০ ডিগ্রির নিচে নামেনি।

চলতি মৌসুমে এ পর্যন্ত সর্বনিম্ন ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। চলতি মাসের শেষের দিকে আরেক দফা শৈত্যপ্রবাহের শঙ্কা রয়েছে। তবে সর্বোচ্চ তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে দেশের কোথাও নামবে কি না তা নিয়ে সন্দিহান খোদ আবহাওয়াবিদরা। ফলে স্কুল বন্ধের আদেশ জারি করে মাউশি এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ‘তোড়জোড়’ নিয়ে প্রশ্ন তুলছেন শিক্ষক-অভিভাবকরা।

বিষয়টি নিয়ে জানতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) সহকারী পরিচালক (মাধ্যমিক-২) এস এম জিয়াউল হায়দার হেনরী, মাধ্যমিকের পরিচালক মোহাম্মদ বেলাল হোসাইনের সঙ্গে যোগাযোগ করা হলেও তারা কোনো মন্তব্য করতে রাজি হননি। মাউশির মহাপরিচালক (ডিজি) অধ্যাপক নেহাল আহমেদের সঙ্গে কথা বলতে তার ব্যক্তিগত নম্বরে কল দিলেও রিসিভ হয়নি। এসএমএস পাঠিয়েও কোনো উত্তর মেলেনি।

কুড়িগ্রামের রাজারহাটের প্রাথমিক বিদ্যালয়ের দুজন শিক্ষকের সঙ্গে জাগো নিউজের পক্ষ থেকে যোগাযোগ করা হয়। নাম প্রকাশ না করার শর্তে তারা জানান, মাধ্যমিক ও প্রাথমিকের দুটি আদেশের কপি তারা দেখেছেন। এটা নিয়ে নিজেরা আলোচনাও করেছেন। সর্বোচ্চ তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামলে স্কুল বন্ধের নির্দেশনার যে কথা বলা হয়েছে, সেটা হাস্যকর বলে জানান তারা।

তাদের মধ্যে একজন শিক্ষক বলেন, ‘প্রচণ্ড ঠান্ডা। কর্তৃপক্ষ চাইলে কয়েকদিন স্কুল বন্ধ রাখতে পারতো। তা না করে তারা তাপমাত্রা নিয়ে যে তালগোল পাকানো কাণ্ড ঘটাচ্ছেন, তা নিয়ে চারদিকে হাসাহাসি শুরু হয়েছে। তাদের নিয়মে এবছর হয়তো আর শীতে স্কুল বন্ধের কোনো সুযোগ নেই।’

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024 Rangpurtimes24.Com
Developed BY Rafi IT