মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০১:৩১ পূর্বাহ্ন

জমি রক্ষার দাবিতে রংপুরে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

জমি রক্ষার দাবিতে রংপুরে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

রংপুর টাইমস:

রংপুরের হরিদেবপুর ইউনিয়নের বাইশাপাড়া শ্রমজীবি সমিতির জমি ভূমি দস্যুদের হাত থেকে রক্ষার দাবিতে মানববন্ধন ও জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করেন সমিতির সকল সদস্যগণসহ তাদের পরিবার।

 

রবিবার (১৭ ডিসেম্বর) সকালে রংপুর জেলা প্রশাসক কার্যালয়ের সামনে বাইশাপাড়া শ্রমজীবি সমিতির সদস্যবৃন্দের আয়োজনে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়, মানববন্ধন শেষে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করা হয় মানববন্ধন ও স্মারকলিপি সূত্রে জানা যায়, রংপুর সদর উপজেলার হরিদেবপুর ইউনিয়নের বাইশাপাড়া শ্রমজীবি সমিতির সদস্যগন ব্র্যাক এর সহযোগীতায় ১৯৮৬ সালে একটি সমিতি গঠন করে, সঞ্চিত অর্থ দিয়ে এলাকায় কিছু জমি ক্রয় করে পুকুর খনন করিয়া মাছ চাষাবাদ করেন। মাছ চাষের আয়ের টাকা দিয়ে সমিতির সদস্যদের সংসার চলে।

 

পরবর্তীতে সমিতির ক্যাশিয়ার মোঃ আব্দুল মজিদ ওরফে হুচুক মজিবর বিভিন্ন কৌশলে সমিতি হতে সদস্যদের বাতিল করতে থাকে এবং তার নিজ পরিবারের লোকজনদের নিয়ে সদস্য বানিয়ে সমিতির নামীয় সকল জমি দখল করে মাছ চাষ করতে থাকে। ২০১৯ সালে মজিবর সমিতির সদস্যদেরকে না জানিয়ে ভুয়া রেজুলেশনের মাধ্যমে সমিতির নামীয় ১ একর ৩৩ শতক জমি বিক্রয় দেখিয়ে তার ছেলে ও মেয়েদের নামে রেজিস্ট্রি করিয়া আত্মসাৎ করে।

 

ইদানিং সমিতির সদস্যগন প্রকৃত অবস্থা বুঝতে পারিয়া সমিতির নামীয় জমি উদ্ধারে তৎপর হয় এবং সমিতির নামীয় পুকুরে মাছ চাষ করতে গেলে মজিবরগং সমিতির প্রকৃত সদস্যদের বিভিন্ন হুমকী ধামকীসহ প্রাণ নাশের হুমকি প্রদর্শন করেন এবং সদস্যদের নামে থানায় ও কোর্টে দুইটি হয়রানী মূলক মামলা করে বিভিন্ন হয়রানী করে আসছে।

 

অপরদিকে পরিবারের ১৫/২০ জন সদস্য নিয়ে সমবায় অধিদপ্তর হতে নতুন ভাবে বাইশাপাড়া শ্রমজীবি নামে একটি সমিতি নিবন্ধনের চেষ্টা চালিয়ে যাচ্ছে। মানববন্ধন ও স্মারকলিপির মাধ্যমে সদস্যগণ, তদন্ত সাপেক্ষে সমিতির প্রকৃত সদস্যদের মালিকানা ফিরিয়ে দেয়ায় জন্য প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন। এ সময় জেলা প্রশাসকের পক্ষে স্মারকলিপি গ্রহণ করেন অতিরিক্ত জেলা প্রশাসক রায়হান শাহ্।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024 Rangpurtimes24.Com
Developed BY Rafi IT