শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৪০ অপরাহ্ন

আলু চাষে বাজিমাত, প্রতি আলুর ওজন ৪০০ গ্রাম

আলু চাষে বাজিমাত, প্রতি আলুর ওজন ৪০০ গ্রাম

রংপুর টাইমস :

লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলায় এক কৃষক আলু চাষ করে বাজিমাত করেছেন। প্রতিটি আলুর ওজন প্রায় চারশত গ্রাম। প্রতিটি আলুর আকার বড় বড়।

ওই কৃষক মোকছেদুল হক ভুট্টা(৪৭)বাড়ি লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার ফকিরপাড়া ইউনিয়নের গ্রামের পশ্চিম ফকিরপাড়া গ্রামে।

এ বছর আবহাওয়া অনুকূলে থাকায়
৮০ থেকে ৯০ দিন পর জমি থেকে আলু তোলা যায়। কোন কোন আলু ৪ শত থেকে ৫ শত গ্রাম ওজনের হয়েছে। প্রতি শতকে চার মন আলু চাষ করেছে বলে দাবি করছেন ওই কৃষক।

সরেজমিনে গিয়ে দেখা গেছে,ওই কৃষক মাত্র ৬০ শতক জমিতে আলু চাষ করেছেন। ওই জাতের আলু প্রচুর পরিমাণে ফলন আসে। আলু তোলার সময় ওই এলাকার লোকজন আলু খেতে গিয়ে আলু দেখছে। আলু চাষ করে খুবই খুশি ওই কৃষক। এ সময় আলু চাষিরা বলেন, গত বছরে প্রচুর আলু হয়েছিল। কিন্তু দাম কম ছিল। এ বছর আলুর সাইজ বড় বড় কিন্তু ফলন কম, দাম বেশি। ২২ শতক জমিতে ৬৫ মন আলু পাওয়া যায়।

অপরদিকে বর্তমান বাজারে খুচরা মূল্যে প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকা দরে।

 

লালমনিরহাট কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, চলতি বছর রবি মৌসুমে আলু আবাদের লক্ষ্যমাত্রা ছিল ৬৩০০ হেক্টর জমি, চাষ হয়েছে ৬৪০০ হেক্টর জমিতে । গতবছর আলুর দাম বেশি পাওয়ায় অধিক লাভের আশায় আলু চাষে ঝুঁকছেন কৃষকরা। আলু চাষে অধিক মুনাফা অর্জনের স্বপ্ন দেখছেন প্রান্তিক চাষীরা। দিন দিন আগ্রহ বাড়াচ্ছেন আলু চাষীদের।

কৃষক মোকছেদুল হক ভুট্টা বলেন, ৬০ শতক জমিতে বারি ৯০ অ্যালুয়েট জাতের আলু লাগিয়েছি। একটি করে আলুর ওজন ৪০০ গ্রামের উপরে। আমি আলু চাষ করে খুবই খুশি আগামীতে আরও বেশি জমিতে আলু চাষ করব।

এখন এলাকার কৃষক রেজাউল করিম বলেন, জমিতে প্রচুর পরিমাণে আলু চাষ হয়েছে। প্রতিটি আলুর সাইজ বড় বড় আমরা আলু দেখতে মাঠে এসেছি। এত বড় বড় আলু এই এলাকায় আর কখনো দেখিনি।

আলু চাষে রাজু মিয়া বলেন, গত বছরের চেয়ে এ বছর আলুর দাম বেশি। তবে এবার আলুর ফলন কম হয়েছে।

হাতীবান্ধার কৃষি উপ পরিদর্শক লতিফুল বাড়ি বলেন, এই জাতের আলু ৮০ থেকে ৯০ দিনের মধ্যে পাওয়া যায়। ওই কৃষক এবছর প্রতিবিঘা (২৭শতক) আলু চাষ আবাদ করে ১০১ মন আলু পেয়েছে। এই আলুতে কোন স্প্রে লাগেনা। রোগবালাই ও কম। ভালো ফলন পাওয়ার সম্ভব।

এ বিষয়ে হাতীবান্ধা উপজেলা কৃষি অফিসার সুমন মিয়া জাগো নিউজকে বলেন, বারি ৯০ অ্যালুয়েট জাতের আলু বীজ গবেষণাগার থেকে প্রথম ওই জমিতে চাষ করে ভাল ফলন পাওয়া গেছে। এতে কৃষকরা উৎসাহিত হবেন। এই জাতের আলু প্রতি বিঘা ১১০থেকে ১২০ মন আলু পাওয়ার সম্ভাবনা রয়েছে। ওই আলু চাষীকে কৃষি অফিস থেকে সব সময় সহযোগিতা করা হচ্ছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024 Rangpurtimes24.Com
Developed BY Rafi IT