শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৫:০৭ অপরাহ্ন

হাতীবান্ধায় বিলুপ্তপ্রায় শকুন উদ্ধার, অবমুক্ত করলো স্থানীয়রা

হাতীবান্ধায় বিলুপ্তপ্রায় শকুন উদ্ধার, অবমুক্ত করলো স্থানীয়রা

মোঃ ফরহাদ হোসেন, নিজস্ব প্রতিবেদকঃ

লালমনিরহাটের হাতীবান্ধায় বিলুপ্তপ্রায় জাতের একটি শকুন উদ্ধার করেছে একদল কিশোর।

শনিবার (১১ নভেম্বর) উপজেলার ফকিরপাড়া ইউনিয়নের পশ্চিম ফকিরপাড়া এলাকায় বিলুপ্তপ্রায় শকুনটি আটক করে এলাকাবাসী। উপজেলা নির্বাহী অফিসার ও বন বিভাগের কর্মকর্তার পরামর্শে শকুনটি শনিবার সন্ধ্যায় অবমুক্ত করা হয়েছে।

শকুন আটক করা স্থানীয় লোকজনের ধারণা, বিশাল আকৃতির এই শকুন শুধুমাত্র ভারতেই দেখা যায়। হয়তো পথ ভুলে বাংলাদেশে এসেছে। অসুস্থ থাকায় বেশ কিছুক্ষণ উড়তে পারেনি।

রাশেদ হোসেন নামের একজন জানান, শনিবার বিকেলে শকুনটি হঠাৎ উড়ে এসে পশ্চিম ফকিরপাড়া ক্লিনিকপাড়া এলাকায় একটি সীমের মাচায় আটকে যায়। শকুনটিকে দেখতে পেয়ে কিশোরেরা আটক করে। অসুস্থতার কারণে শকুনটি উড়তে পারছিল না।  একপর্যায়ে ওই গ্রামের সিয়াম ও মোকছেদুল নামের দুই যুবক শকুনটিকে উদ্ধার করে দড়ি দিয়ে বেঁধে রাখেন।

লালমনিরহাট বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা আব্দুর রহমান বলেন, ফসলি মাঠ থেকে কিশোররা শকুনটি উদ্ধার করে আমাদেরকে মোবাইল ফোনে জানায়। শকুনটি অসুস্থ হওয়ায় আকাশে উড়তে পারছিল না। সুস্থ হওয়ার পর সেটিকে ছেড়ে দেওয়ার পরামর্শ দিয়েছি। পরে সেটি আবার আগের জায়গায় ফিরে গেছে।

হাতীবান্ধা উপজেলা নির্বাহী অফিসার নাজির হোসেন বলেন, খবর পেয়ে বন বিভাগের লোকজনকে জানিয়েছি। তারা শকুনটি উদ্ধার করার ব্যবস্থা গ্রহণ করবেন।

এম.এফ/রংপুর টাইমস

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024 Rangpurtimes24.Com
Developed BY Rafi IT