শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০২:৪০ অপরাহ্ন

রংপুরসহ ১০ জেলায় শুরু তাপপ্রবাহ

রংপুরসহ ১০ জেলায় শুরু তাপপ্রবাহ

রংপুর টাইমস :

তিনদিন বিরতির পর দেশের বিভিন্ন অঞ্চলে ফের শুরু হয়েছে মৃদু তাপপ্রবাহ। তবে বৃষ্টি বেড়ে সোমবার (১১ সেপ্টেম্বর) কোনো কোনো জায়গা থেকে তাপপ্রবাহ দূর হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

গত ৬ সেপ্টেম্বরও দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বইছিল। ৭ সেপ্টেম্বর সারাদেশে বৃষ্টি বেড়ে তাপমাত্রা কয়েক ডিগ্রি কমে যায়। এতে দেশ থেকে দূর হয় তাপপ্রবাহ।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, রাজশাহী, পাবনা, সিরাজগঞ্জ, রংপুর, নীলফামারী, যশোর, চুয়াডাঙ্গা, বরিশাল, পটুয়াখালী এবং ভোলা জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। সোমবার তা কিছু কিছু জায়গা থেকে প্রশমিত হতে পারে।

রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ দশমিক ৫ সেলসিয়াস ছিল রংপুরে। আবহাওয়া দপ্তরের তথ্য অনুযায়ী, তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস হলে তাকে বলে মৃদু তাপপ্রবাহ।

আবহাওয়া দপ্তর জানিয়েছে, এখন দেশের ওপর মৌসুমি বায়ুর সক্রিয়তা অনেকটাই কমে গেছে। ‌শনিবার সন্ধ্যা ৬টা থেকে রোববার সন্ধ্যা ৬টা পর্যন্ত গত ২৪ ঘন্টায় চট্টগ্রাম বিভাগ ছাড়া দেশের অন্যান্য বিভাগে খুবই সামান্য বৃষ্টি হয়েছে। এ সময়ে দেশের বেশিরভাগ অঞ্চলই ছিল বৃষ্টিহীন। এ সময় সবচেয়ে বেশি ৪২ মিলিমিটার বৃষ্টি হয়েছে বান্দরবানে।

রোববার সন্ধ্যা ৬টা থেকে আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায়; রংপুর, ঢাকা ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

এ সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে‌ বলেও জানান তিনি।

আগামী পাঁচদিনের আবহাওয়ার অবস্থার বিষয়ে আবহাওয়া দপ্তর জানিয়েছে, বাংলাদেশের দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024 Rangpurtimes24.Com
Developed BY Rafi IT