সোমবার, ২৪ Jun ২০২৪, ০৭:১২ পূর্বাহ্ন

হাতীবান্ধায় এসএসসি পরীক্ষার কেন্দ্র পরিদর্শনে নির্বাহী ম্যাজিস্ট্রেট

হাতীবান্ধায় এসএসসি পরীক্ষার কেন্দ্র পরিদর্শনে নির্বাহী ম্যাজিস্ট্রেট

রংপুর টাইমসঃ

২০২৩ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে।

আজ রোববার (৩০ এপ্রিল) সকাল সাড়ে ১০টায় পরীক্ষা শুরু হয়। হাতীবান্ধা নির্বাহী ম্যাজিস্ট্রেট লোকমান হোসেন বড়খাতা বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্র পরিদর্শন করেছেন।

হাতীবান্ধা উপজেলার বড়খাতা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ৬৭৪ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেছেন। অনুউপস্থিত রয়েছেন ৩ জন। এদিকে বড়খাতা বালিকা উচ্চ বিদ্যালয়ের পরীক্ষার্থী ৬২০ জন। অনুপস্থিত রয়েছেন ৭ জন।

দুই কেন্দ্রে ১২৮৪ পরীক্ষার্থী অংশগ্রহণ করছেন। কেন্দ্রে ১০ জন অনুপস্থিত রয়েছে।

বড়খাতা উচ্চ বিদ্যালয়ের কেন্দ্র সচিব জাহিদুল বাড়ি বলেন,দুই কেন্দ্রে সুন্দর সুষ্ঠুভাবে পরীক্ষার্থীরা অংশগ্রহণ করে শিক্ষার্থীরা পরীক্ষা দিচ্ছেন। দুই কেন্দ্রে কোন প্রতিবন্ধী শিক্ষার্থী নেই। অনুপস্থিত রয়েছে ১০ জন পরীক্ষার্থী।

৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীন এসএসসি, মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীন দাখিল এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এসএসসি ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় এ বছর মোট পরীক্ষার্থী ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন, যা গতবারের চেয়ে ৫০ হাজার ২৯৫ জন বেশি। ৩ হাজার ৮১০টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে এই পরীক্ষা।

শিক্ষা বোর্ডের পরিসংখ্যান অনুযায়ী, এ বছরে আট জেলার মোট ২ হাজার ৭০৩টি শিক্ষা প্রতিষ্ঠানের ১ লাখ ১ হাজার ৫৯৮ জন ছাত্র এবং ৯৯ হাজার ৭৬১ জন ছাত্রী অংশ নেবে। সর্বমোট পরীক্ষার্থীর মধ্যে বিজ্ঞান বিভাগে ৮৯ হাজার ৯শ ১৯জন, মানবিক বিভাগে ১ লাখ ৮ হাজার ৮শ ৮৯জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ২ হাজার ৫শ ৫১ জন পরীক্ষার্থীর অংশ নেয়ার কথা রয়েছে।

রংপুর জেলার ৫০টি কেন্দ্রে ৩৭ হাজার ২০৬ জন, গাইবান্ধায় ৪০টি কেন্দ্রে ২৭ হাজার ৩৪৭ জন, নীলফামারীতে ২৭টি কেন্দ্রে ২৩ হাজার ২০৬ জন, কুড়িগ্রামে ৩৪টি কেন্দ্রে ২৩ হাজার ৭৪ জন, লালমনিরহাটের ২০টি কেন্দ্রে ১৬ হাজার ৩শ ৮৯জন, দিনাজপুরের ৬০টি কেন্দ্রে ৪০ হাজার ৫শ ২৪জন, ঠাকুরগাঁওয়ে ২৪টি কেন্দ্রে ১৯ হাজার ১শ ৯৯জন এবং পঞ্চগড়ের ২২টি কেন্দ্রে ১৪ হাজার ৪শ ১৪জন পরীক্ষার্থী অংশ নিবে। এদের মধ্যে নিয়মিত ১ লাখ ৭২ হাজার ৯২৬ জন এবং অনিয়মিত ২৮ হাজার ২৪৪ জন এবং জিপিএ উন্নয়নে ১৮৯ জন রয়েছে।

এদিকে, রংপুর জেলায় এবারে এস.এস.সি ৫০টি কেন্দ্রে ৩৭ হাজার ২শ ৬জন দাখিল ১৪টি কেন্দ্রে ৫ হাজার ৮শ ৭২জন এবং এসএসসি ও দাখিল (ভোকেশনাল) ১৬টি কেন্দ্রে ২ হাজার ৯শ ৭৫ জন পরীক্ষার্থীর সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণের জন্য শিক্ষা প্রশাসন, জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসন সকল ধরনের প্রস্তুতি গ্রহণ করেছেন।

এছাড়া প্রশ্ন ফাঁস ও নকল প্রতিরোধে কঠোর মনিটরিং এবং অত্যাধুনিক প্রযুক্তির সহায়তায় নজরদারি বাড়ানো হয়েছে বলেও শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024 Rangpurtimes24.Com
Developed BY Rafi IT