রবিবার, ২৩ Jun ২০২৪, ১২:০৭ অপরাহ্ন

হজ করতে গিয়ে সৌদিতে গ্রেপ্তার ১৭ হাজার!

হজ করতে গিয়ে সৌদিতে গ্রেপ্তার ১৭ হাজার!

নিউজ ডেস্ক:

এবারের হজ শুক্রবার শেষ হয়েছে। প্রায় ২৫ লাখ মুসল্লি এবারের হজে অংশ নিয়েছিলেন। এটিই এখনও পর্যন্ত সবচেয়ে বেশি মানুষের একসঙ্গে হজ করার রেকর্ড। তবে এবারের হজে অনুমতি ছাড়া অংশ নিতে যাওয়া ১৭ হাজার জনকে গ্রেপ্তার করেছে সৌদি আরব।

সৌদি আরবের নিরাপত্তা কর্তৃপক্ষ গত শুক্রবার পর্যন্ত অনুমতি ছাড়া হজে অংশ নিতে যাওয়া এসব ব্যক্তিকে গ্রেপ্তার করে। সৌদি প্রেস এজেন্সি গতকাল শনিবার এমন তথ্য জানিয়েছে।

পাবলিক সিকিউরিটি ডিরেক্টর এবং হজ সিকিউরিটি কমিটির হেড লেফটেন্যান্ট জেনারেল মোহাম্মদ আল-বাসামি বলেন, মোট ১৭ হাজার ৬১৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এর মধ্যে ৯ হাজার ৫০৯ জন রেসিডেন্সি, ওয়ার্ক এবং বর্ডার সিকিউরিটি রেগুলেশন লঙ্ঘনকারী এবং ১০৫টি ভুয়া হজ ক্যাম্পেইনের সংগঠক রয়েছে।

গ্রেপ্তারের পর তাদের সবাইকে সৌদির বিভিন্ন অঞ্চলের পাবলিক প্রসিকিউশনে রেফার করা হয়েছে। মোহাম্মদ আল বাসামি বলেন, এছাড়াও  হজের অনুমতি না থাকায় ২ লাখ ২ হাজার ৬৯৫ জনকে মক্কার প্রবেশ পয়েন্ট থেকে ফেরত পাঠানো হয়েছে এবং ১ লাখ ২৮ হাজার ৯৯৯টি যানবাহন ফেরত পাঠানো হয়েছে, যাদের মক্কা ও পবিত্র স্থানগুলোতে প্রবেশের লাইসেন্স ছিল না।

আল-বাসামি বলেন, হজের অনুমতি না থাকা ‌ব্যক্তিদের পরিবহনের দায়ে ৩৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য মক্কার প্রবেশপথে পাসপোর্টের জেনারেল ডিরেক্টরেটের অধীনে প্রশাসনিক কমিটিতে পাঠানো হয়েছে।

তিনি আরো বলেন, হজ নিরাপত্তা বাহিনী উচ্চ দক্ষতা ও পেশাদারিত্বের সঙ্গে নিরাপত্তা ও সাংগঠনিক পরিকল্পনা বাস্তবায়ন করেছে। এ বছর হজে হাজিদের নিরাপত্তার জন্য সর্বাত্মক প্রস্তুতি গ্রহণ করা হয়। এক্ষেত্রে অনেক প্রতিষ্ঠান কাজ করে।

সূত্র : আরব নিউজ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024 Rangpurtimes24.Com
Developed BY Rafi IT