শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১২:৩৭ অপরাহ্ন

শ্রমিকদেরকে ঠকানো ঠিক হবে না।’ -নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী 

শ্রমিকদেরকে ঠকানো ঠিক হবে না।’ -নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী 

লালমনিরহাট প্রতিনিধি।।

নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন শ্রমিক ও সর্দার এবং প্রশাসনের উদ্দেশ্যে আরও বলেন- ‘শ্রমিকদেরকে ঠকানো ঠিক হবে না।’

সংকট তৈরি না করে বন্দর টা চালু করার জন্য বলছি। সংকটগুলো হচ্ছে আমরা তাদের কথাগুলো শুনতে চাই না। চাঁপাই দিতে চাই। এখানকার প্রশাসন ভুল ভ্রান্তি গুলো শুনে সমাধান করে দিবেন।

তিনি আরও বলেন,‘শ্রমিকদের আন্দোলন ও দাবি যৌক্তিক বলে আমি মনে করি। শ্রমিকরা তাঁদের সঠিক অধিকার না পাওয়ায় কাজ বন্ধ রেখেছে। বুড়িমারী স্থলবন্দরে গঠিত ট্রেড ইউনিয়ন গুলো সঠিকভাবে গঠিত হলে ও কাজ করলে শ্রমিকরা এ আন্দোলন করার কথা নয়’

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী স্থলবন্দর পরিদর্শন শেষে বুড়িমারী স্থলবন্দর কর্তৃপক্ষের সভাকক্ষে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

জেলা প্রশাসকের গঠিত ৫ সদস্য কমিটি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন। এ সময় তিনি সাধারণ শ্রমিকদেরকে কাজে ফেরার আহব্বান জানিয়ে বলেন- কোনো কিছুর সমাধান কাজ বন্ধ (পণ্য ওঠানামা) করে চাইলে হবে না। প্রয়োজনে সিদ্ধান্ত মনমত না হলে রাজপথ সবার জন্য খোলা আছে।’

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী বলেন, ‘সময়মত জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। তিনি বিএনপি’র উদ্দেশ্যে বলেন, দেশ-বিদেশে কোথাও ধর্না দিয়ে কোনো কাজ হবে না। বাংলাদেশ বিজয়ী দেশ। এ দেশ কারও কথায় চলবে না। নির্বাচন আয়োজনে কোনো ব্যত্যয় হবে না। ব্যত্যয় ঘটানোর চেষ্টা করলে দেশের জনগণ পদক্ষেপ নিবে। দেশের আইন-আদালত আছে সেভাবেই চলবে।

কেউ নির্বাচনে না আসলেও নির্বাচন হবে।’
সভা শেষ হয় রাত ৮ টায়। এ সময় প্রতিমন্ত্রী বাংলাদেশ স্থলবন্দর শ্রমিক লীগের বুড়িমারী শাখার সভাপতি সাজ্জাদ হোসেনকে ডেকে আগামীকাল থেকে পণ্য ওঠানামার কাজ শুরু করতে বলেন।

এ সময় সাজ্জাদ হোসেন বলেন,শ্রমিকদের সাথে কথা বলে সিদ্ধান্ত নিয়ে আগামীকাল মালামাল লোড আনলোড করার সিদ্ধান হয়।

নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বুড়িমারী স্থলবন্দর পরিদর্শনে আসেন। সন্ধায় তিনি জেলা উপজেলা প্রশাসন, স্থলবন্দর, কাস্টমস্ কর্তৃপক্ষ, শ্রমিক, সর্দার ও ব্যবসায়ীদের সাথে মতবিনিময় করেন।

এ সময় উপস্থিত ছিলেন- স্থানীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোতাহার হোসেন, লালমনিরহাট জেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডভোকেট মতিয়ার রহমান, বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের সদস্য মোহাম্মদ জাহাঙ্গীর কবীর, জেলা প্রশসাক মোহাম্মদ উল্যাহ, পুলিশ সুপার মোহাম্মদ সাইফুল ইসলাম, পাটগ্রাম উপজেলা পরিষদের চেয়ারম্যান ও বুড়িমারী স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি রুহুল আমীন বাবুল, পাটগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নুরুল ইসলাম, বুড়িমারী স্থল শুল্ক কাস্টমসের ডেপুটি কমিশনার (ডিসি) আব্দুল আলীম, স্থলবন্দরের উপপরিচালক (ট্রাফিক) গিয়াস উদ্দিন ও থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা ফেরদৌস ওয়াহিদ প্রমুখ।

ঊল্লেখ্য গত ১২ সেপ্টেম্বর হতে বুড়িমারী স্থলবন্দরে শ্রমিক অসন্তোষের কারণে ৫ দিন ধরে পণ্য ওঠানামার কাজ বন্ধ রাখে শ্রমিকেরা। গত ১২ সেপ্টেম্বর শ্রমিকদের মজুরীর টাকা না দেওয়া ও সাধারণ শ্রমিকদেরকে কাজের সিরিয়াল দেওয়ার ঘটনাকে কেন্দ্র করে শ্রমিক ও সর্দার গ্রুপের মধ্যে সংঘর্ষ হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ রাবার বুলেট ও টিয়ার শেল মারে। এতে দুই দিনের সাংবাদিকসহ ১৫ জন আহত হয়।

গত ১৭ সেপ্টেম্বর শ্রমিক অসন্তোষ ও স্থলবন্দরের কার্যক্রমে ব্যাঘাতের ঘটনায় জেলা প্রশাসক মোহাম্মদ উল্যাহ ৫ সদস্যের একটি কমিটি গঠন করে দেন। কমিটি ও উপজেলা পুলিশ প্রশসান সাধারণ শ্রমিকদেরকে নিয়ে দুই দফা বসলেও কোন সুরা হয়নি।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024 Rangpurtimes24.Com
Developed BY Rafi IT