বুধবার, ১৯ Jun ২০২৪, ০৪:৩১ পূর্বাহ্ন

লালমনিরহাটে সাংবাদিকদের ফ্যাক্ট-চেকিং বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

লালমনিরহাটে সাংবাদিকদের ফ্যাক্ট-চেকিং বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

লালমনিরহাট প্রতিনিধি।।

আসন্ন জাতীয় নির্বাচন ও চলমান সিটি করপোরেশন নির্বাচনকে সামনে রেখে ভুল তথ্য ও গুজব ছড়ানো প্রতিরোধে করণীয় বিষয় নিয়ে লালমনিরহাটে দিনব্যাপী ফ্যাক্ট-চেকিং বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

 

এতে লালমনিরহাটে কর্মরত বিভিন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় কর্মরত দশ জন সাংবাদিক অংশ নেন।

রোববার(১১ জুন) অ্যাডভান্সিং লোকাল ইলেক্ট্রোরাল রিপোর্টিং (অ্যালার্ট) ইন বাংলাদেশ প্রকল্পের আওতায় লালমনিরহাটের সোনালী পার্কের জায়াভিয়েন হোটেলের সম্মেলন কক্ষে এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

প্রশিক্ষণে তথ্যের সত্যতা যাচাই ও ভুল তথ্য প্রতিরোধে করণীয় সম্পর্কে প্রশিক্ষনার্থীদের হাতে-কলমে শেখানো হয়। কর্মশালায় আলোচনা ও স্লাইড প্রদর্শন কার্যক্রম পরিচালনা করেন এর আগে সিসিডির আয়োজনে রাজশাহীতে অনুষ্ঠিত উক্ত উক্ত বিষয় নিয়ে প্রশিক্ষণ পাওয়া সাংবাদিক মোঃ জামাল বাদশা। প্রশিক্ষণ চলাকালে সিসিডি বাংলাদেশের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ও ইন্টারনিউজের প্রকল্প সমন্বয়ক মোস্তাফিজুর রহমান ভার্চুয়ালী যুক্ত হয়ে বক্তব্য রাখেন। পরে প্রশিক্ষণার্থীদের নিয়ে ফ্যাক্ট চেকিং নেটওয়ার্কে যুক্ত করা হয়।

গুজব প্রতিরোধের পাশাপাশি সঠিক খবর সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে সাংবাদিকদের উদ্দেশ্যে দিকনির্দেশনা মূলক আলোচনা করা হয়। এক্ষেত্রে ফ্যাক্ট চেকিং একটি অন্যতম কৌশল যা সংবাদ প্রকাশে গুজব ও মিথ্যা তথ্যকে এড়িয়ে দিতে সহযোগিতা করবে। ফলে দেশের মানুষ সত্য সংবাদ বা ঘটনাটি জানতে পারবে।

সিসিডি বাংলাদেশের আয়োজনে লালমনিরহাটে অনুষ্ঠিত এ প্রশিক্ষণ কর্মশালায় জিটিভির প্রতিনিধি আলতাফুর রহমান আলতাফ, সাপ্তাহিক আলোর মনির সম্পাদক মাসুদ রানা রাশেদ, সংবাদের মনির মজনু, প্রতিদিনের সংবাদের জিন্নাতুল ইসলাম, কালবেলা প্রতিনিধি এসকে সাহেদ, এখন টিভির মাহফুজুল ইসলাম বকুল,জাগো নিউজের রবিউল হাসান,ঢাকা পোষ্টের নিয়াজ আহমেদ শিপন, এশিয়ান টিভির নিয়ন দুলাল, বানিজ্য প্রতিদিনের লাজু সরকার অংশ নেয়।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024 Rangpurtimes24.Com
Developed BY Rafi IT