মঙ্গলবার, ১৮ Jun ২০২৪, ০৪:০২ অপরাহ্ন

রংপুরে তরুণদের অংশগ্রহণে নাগরিক প্রত্যাশা বিষয়ক সংলাপ অনুষ্ঠিত

রংপুরে তরুণদের অংশগ্রহণে নাগরিক প্রত্যাশা বিষয়ক সংলাপ অনুষ্ঠিত

সিদ্দিকুর রহমান, বেরোবি প্রতিনিধি:

রংপুর মহানগরীর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ও কারমাইকেল কলেজের সাধারন শিক্ষার্থী, শিক্ষক, সাংবাদিক প্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধি, এমএএফ (মাল্টি পার্টি অ্যাডভোকেসি ফোরাম) রংপুর এর সভাপতি, সাধারন সম্পাদক ও অন্যান্য সদস্যদের অংশগ্রহনে নাগরিক প্রত্যাশা বিষয়ক সংলাপ অনুষ্ঠিত হয়েছে।

রংপুর শহরের বিভিন্ন সমস্যা ও তার সম্ভাব্য সমাধানের উপায় নিয়ে তরুনরা তাদের সুচিন্তিত মতামত তুলে ধরেছেন এই অনুষ্ঠানে। ইউএসএআইডি’র সহায়তায় ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল পরিচালিত ‘স্ট্রেনদেনিং পলিটিক্যাল ল্যান্ডস্কেপ’ প্রকল্পের আওতায় এ সংলাপটি নগরীর সিক্স সিজন্স কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হয়েছে যাতে মোট মোট ৫০ জন অংশগ্রহণ করেন। অংশগ্রহণকারীরা পাঁচটি গ্রুপে বিভক্ত হয়ে নাগরিক বিভিন্ন সমস্যা ও তার প্রতিকার তুলে ধরেন।

কর্মশালায় এমএএফ এর সভাপতি জনাব সাহিদা রহমান জোন্সা, সাধারন সম্পাদক জনাব এস এম ইয়াসির, এম এ এফ সিনিয়র ভাইস প্রেসিডেন্ট জনাব শাহ নবীউল্লাহ পান্না, এম এ এফ সহ- সভাপতি জনাব ইরা হক, এম এ এফ যুগ্ম সম্পাদক জনাব আব্দুল্লাহ খান নান্নু, এম এ এফ সাঙ্গঠনিক সম্পাদক জনাব জেসমিন আক্তার, এম এ এফ প্রচার সম্পাদক জনাব আরিফ আলী এম এ এফ সদস্য জনাব আল আমীন, এম এ এফ সদস্য জনাব রবিউল ইসলাম, এম এ এফ সদস্য জনাব ইয়াসিন আরাফাত আসিফ, এম এ এফ সদস্য জনাব জিন্নাত হোসেন লাভলু, কারমাইকেল কলেজের অবসরপ্রাপ্ত শিক্ষক জনাব প্রফেসর শাহ আলম, সুজন রংপুর মহানগর সভাপতি, জনাব খন্দকার ফখরুল আনাম বেঞ্জু, কে এস ট্রেইনিং কন্সাল্টেন্সি ফার্ম এর পরিচালক নুরুন্নবী বাবুল, এবং সাংবাদিক প্রতিনিধি জনাব ইমরোজ ইমু, সাংবাদিক প্রতিনিধি জনাব আব্দুর রহমান রহমান মিন্টু প্রমুখ উপস্থিত ছিলেন। সম্মানিত অংশগ্রহণকারীগন তাদের আলোচনায় সুচিন্তিত মতামত তুলে ধরেন।

এতে স্বাগত বক্তব্য ও সঞ্চালনা করেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল, রংপুর অঞ্চলের সিনিয়র রিজিওনাল ম্যানেজার মোঃ আলী ইজাদ এবং অনুষ্ঠানটি পরিচালনায় সার্বিক সহায়তা করেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের রংপুর রিজিয়নের অফিসার, মর্তুজা আকতার জাহান ও ওপারেশন এসিস্টেন্ট ওমর ফারুক।

সংলাপে অংশগ্রহণকারীরা নিম্নলিখিত বিষয়গুলি গুলি নিয়ে আলোচনা করে মতামত প্রদান করেনঃ
১.বর্তমান সময়ে নারী, শিশু ও যুব জনগোষ্ঠী যেসব সমস্যার মুখোমুখি হন,শহরকে কীভাবে নারীবান্ধব, শিশুবান্ধব ও যুববান্ধব করা যায়, সে সম্পর্কে সুপারিশ।
২.নাগরিক সেবা পাওয়ার ক্ষেত্রে বর্তমানে নাগরিকেরা যেসব সমস্যার মুখোমুখি হন, নাগরিক সেবার মান উন্নত করার ব্যাপারে সংশ্লিষ্ট কতৃপেক্ষর জন্য পরামর্শ।
৩.নিরাপত্তা নিয়ে বর্তমানে নাগরিকদের মধ্যে কি কি উদ্বেগ রয়েছে,সব নাগরিকের জন্য নগরীকে আরও নিরাপদ করতে সংশ্লিষ্ট কতৃপেক্ষর প্রতি পরামর্শ।
৪. শহরের/এলাকার অবকাঠামোর ক্ষেত্রে বর্তমানে কি কি সমস্যা রয়েছে,অবকাঠামোকে টেকসই করার জন্য সংশ্লিষ্ট কতৃপেক্ষর জন্য পরামর্শ।
৫.নগর পরিচালনায় দায়বদ্ধতা ও স্বচ্ছতার ক্ষেত্রে কি কি সমস্যা রয়েছে, নগর পরিচালনায় দায়বদ্ধতা ও স্বচ্ছতার বৃদ্ধি করার জন্য সংশ্লিষ্ট কতৃপেক্ষর সুপারিশ।

এম.এফ/রংপুর টাইমস

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024 Rangpurtimes24.Com
Developed BY Rafi IT