সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ১০:৩৪ পূর্বাহ্ন

মাঠ জুড়ে থৈ থৈ করে পানি, দুর্ভোগে শিক্ষার্থীরা

মাঠ জুড়ে থৈ থৈ করে পানি, দুর্ভোগে শিক্ষার্থীরা

লালমনিরহাট প্রতিনিধিঃ
সামান্য বৃষ্টি হলে মাঠ জুড়ে থৈ থৈ করে পানি। পানি ডিঙিয়ে ক্লাসে যেতে হয় শিক্ষার্থীদের। এতে করে সামান্য বৃষ্টিতে,অসামান্য দুর্ভোগে পড়েছে লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার কাকিনা ইউনিয়নের কাকিনা মহিমা রঞ্জন স্মৃতি উচ্চ বিদ্যালয় ও কাকিনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা। গত ৫ বছর ধরে দুই শিক্ষা প্রতিষ্ঠান এমন ভোগান্তির শিকার হয়ে আসছে। প্রতিবছর বর্ষা মৌসুমে বিদ্যালয় মাঠে পানি জল মগ্ন থাকে।
বৃহস্পতিবার (২৪ আগস্ট ) সরেজমিন দেখা গেছে, দুইটি বিদ্যালয়ের একটি মাঠ। সেই মাঠটি নিচু হওয়ায় এবং পানি নিষ্কাশনেরনকোন পদ না থাকায় বেশির ভাগ অংশই জলমগ্ন হয়ে পড়ে আছে। শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকলেও শিক্ষার্থীরা শ্রেণিকক্ষ ছেড়ে মাঠে নামতে পারছে না। জলাবদ্ধতার শ্রেণিকক্ষে যাতায়াতের সময় শিক্ষার্থীরা অনেকেই পা পিছলে পড়ে যায়। এতে কাদায় পড়ে জামা-কাপড় ও বই খাতা ভিজে যায় । এতে ভোগান্তিতে পড়েছে শিক্ষা প্রতিষ্ঠাতানের শিক্ষক ও শিক্ষার্থীরা।
স্থানীয়রা জানায়, গত ৫ বছর ধরে দুই শিক্ষা প্রতিষ্ঠানের মাঠটি দীর্ঘদিন ধরে সংস্কার না করায় সামান্য বৃষ্টিতে হাঁটু সমান জলাবদ্ধতার সৃষ্টি হয়ে শিশু শিক্ষার্থীদের দুর্ভোগের পড়ে। মাঠটি দীর্ঘদিন ধরে সংস্কার না করা এবং পানি নিষ্কাশনের নালা বন্ধ করে পুকুরসহ বাড়ি-ঘর নির্মাণ করায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।
এছাড়া মাঠে জমে থাকা কাদা পানির কারণে শিক্ষার্থীরা শরীরচর্চা ও জাতীয় সংগীত গাইতে পারছে না। স্থানীয়দের দাবি দ্রুত মাটি ভরাট করার জন্য কর্তৃপক্ষকে দৃশ্য আকর্ষণ করেন।
কাকিনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থী মুশফিকুর রহমান লাম ও তৃতীয় শ্রেণির রুমি আক্তার বলেন, প্রতিবছর বর্ষায় আমাদের মাঠে পানি দিয়ে ভরাট হয়ে থাকে। স্কুল গেট থেকে রুম পর্যন্ত পানিতে ভিজে ক্লাসে ঢুকতে হয়। টিফিন হলের মাঠে বেড়াতে পারিনা ক্লাস রুমে বসে থাকতে হয়। আমরা মাঠেই খেলাধুলা করতে পারিনা।
কাকিনা মহিমা রঞ্জন স্মৃতি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আসাদুজ্জামান আশা বলেন, এই বিদ্যালয় ১০৩৭ শিক্ষার্থী রয়েছে।  বৃষ্টির পানি বিদ্যালয়ের মাঠ থেকে নিষ্কাশনের পথ না থাকায় এ জলাবদ্ধতা সৃষ্টি। এ বিষয়ে আমরা প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষকসহ স্থানীয়দেরকে নিয়ে লিখিতভাবে উপজেলা নির্বাহী অফিসারকে অবগত করেছি।
কাকিনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অনিমেষ পাল  বলেন, এই বিদ্যালয়  ৩৪০জন শিক্ষার্থী রয়েছে। আমি ২০১৭ সালে  যোগদানের পরে ২০১৮ সাল থেকে স্কুল মাঠটি জলাবদ্ধতা সৃষ্টি হয়ে আসছে। গত ৫ বছর ধরে শিশু শিক্ষার্থীদের নিয়ে দুর্ভোগ ভোগে আছি। এদিকে লালমনিরহাট বুড়িমারী মহাসড়কে একটি ব্রিজের সামনে ব্লগ হয়ে থাকার কারণে এমন জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে।
বিষয়টি উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসার ও  প্রাথমিক শিক্ষা অফিসার মহোদয়কে লিখিত ভাবে এবং অত্র ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে মৌখিকভাবে জানানো কোন কাজে আসেনি।
এ বিষয়ে কাকিনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তাহির তাহু বলেন, স্কুল মাঠে জলাবদ্ধতার বিষয়টি জানা নেই। তবে জলাবদ্ধতা নিরসনে ড্রেনের ব্যাবস্থা করে জলাবদ্ধতা নিরসনের ব্যবস্থা করা হবে।
এ বিষয়ে কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার জহির ইমাম  বলেন,বিষয়টি জেনেছি। স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও অত্র প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক দ্বয়ের সাথে সমন্বয় করে মাঠ থেকে দ্রুত পানি নিষ্কাশনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024 Rangpurtimes24.Com
Developed BY Rafi IT