বুধবার, ১৯ Jun ২০২৪, ০৪:৫৬ পূর্বাহ্ন

বৈঠকে রাজি নয় বিএনপি, ইএমএফের বিদেশি পর্যবেক্ষকরা হতাশ

বৈঠকে রাজি নয় বিএনপি, ইএমএফের বিদেশি পর্যবেক্ষকরা হতাশ

দ্বাদশ জাতীয় নির্বাচন সামনে রেখে ইলেকশন মনিটরিং ফোরামের (ইএমএফ) আমন্ত্রণে বাংলাদেশ সফররত বিদেশি পর্যবেক্ষক প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকে বসতে রাজি হয়নি বিএনপি। এ নিয়ে প্রতিনিধিদলটি হতাশা ব্যক্ত করেছে।

রোববার (৩০ জুলাই) দুপুরে ইএমএফের আমন্ত্রণে পর্যবেক্ষক প্রতিনিধিদলটি পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠক করতে যান। এসময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিএনপি বৈঠকে বসতে রাজি না হওয়ায় হতাশা প্রকাশ করেন প্রতিনিধিদলের সদস্যরা।

 

প্রতিনিধিদলের সদস্য যুক্তরাষ্ট্র থেকে আসা পর্যবেক্ষক টেরি এল ইসলে বলেন, আমরা নির্বাচন পূর্বপরিস্থিতি পর্যবেক্ষণ করতে এসেছি। বিভিন্ন পক্ষের সঙ্গে আমরা বৈঠক করছি। বিএনপির সঙ্গেও আমরা বৈঠকে বসতে চেয়েছিলাম। নির্বাচন নিয়ে তাদের উদ্বেগ শুনতে চেয়েছিলাম। তবে তারা আমাদের সঙ্গে বসতে রাজি হয়নি। এ কারণে আমরা হতাশ।

‘আমরা সরকার ও বিরোধীদল উভয়পক্ষের সঙ্গেই বৈঠকে বসতে চেয়েছিলাম। এতে নির্বাচনকেন্দ্রিক বিষয়গুলো আরও পরিষ্কার হতো’- বলেন এ বিদেশি পর্যবেক্ষক।

 

এসময় আয়ারল্যান্ডের সিনিয়র সাংবাদিক নিক পউল সাংবাদিকদের বলেন, আমরা নির্বাচন কমিশন ও স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছি। নির্বাচন প্রক্রিয়া নিয়ে আলাপ হয়েছে। বাংলাদেশের সংবিধানে তত্ত্বাবধায়ক পদ্ধতি নেই। তাই সংবিধানের কাঠামোর মধ্যেই অবাধ ও সুষ্ঠু নির্বাচন করতে চায় নির্বাচন কমিশন।

ইএমএফের আমন্ত্রণে ছয় সদস্যের একটি বিদেশি নির্বাচন পর্যবেক্ষক প্রতিনিধিদল নির্বাচন পূর্বপরিস্থিতি পর্যবেক্ষণে গত শুক্রবার (২৮ জুলাই) থেকে ঢাকা সফর করছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024 Rangpurtimes24.Com
Developed BY Rafi IT