সোমবার, ১৫ Jul ২০২৪, ০২:০১ পূর্বাহ্ন

বেরোবিতে প্রাচীন স্থাপত্য বিষয়ে পোস্টার প্রেজেন্টেশন

বেরোবিতে প্রাচীন স্থাপত্য বিষয়ে পোস্টার প্রেজেন্টেশন

সিদ্দিকুর রহমান, বেরোবি প্রতিনিধি:

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ইতিহাস ও প্রত্নতত্ত্ব বিভাগের শিক্ষার্থীদের আয়োজনে প্রত্নতাত্ত্বিক বিষয়ে পোস্টার প্রেজেন্টেশন অনুষ্ঠিত হয়েছে। এতে প্রাচীন স্থাপত্যের বিভিন্ন বিষয়ে পোস্টার তৈরি করে তা উপস্থাপন করা হয়।

মঙ্গলবার (২৫ জুলাই) বিশ্ববিদ্যালয়ের হেয়াত মামুদ ভবনের সামনের অংশে পোস্টার প্রেজেন্টেশন প্রদর্শনীর উদ্বোধন করেন পরিসংখ্যান বিভাগের সহযোগী অধ্যাপক ড.মো:সিদ্দিকুর রহমান।

জানা যায়, ইতিহাস ও প্রত্নতত্ত্ব বিভাগের ‘প্রত্নতত্ত্ব’কোর্সের এসাইনমেন্টের অংশ হিসেবে ১৪ ব্যাচের শিক্ষার্থীরা কোর্সের শিক্ষক প্রভাষক সোহাগ আলীর তত্বাবধানে ১৩ টি গ্রুপ তৈরী করে ।

শিক্ষার্থীরা জানায়, পুথিগত বিদ্যার বাইরে গিয়ে এসব নিদর্শন হাতে তৈরি করা এক রোমাঞ্চকর অভিজ্ঞতা। প্রথমবারের মতো এই অভিজ্ঞতা আমাদের জ্ঞানকে সমৃদ্ধ করবে। পাশাপাশি শিক্ষার্থী ও সাধারণ মানুষের এসব ঐতিহাসিক স্থান দর্শনের প্রতি আগ্রহ বাড়বে। মানুষ ইতিহাস সম্পর্কেও সচেতন হবে।

প্রদর্শনী দেখতে আসা অর্থনীতি বিভাগের শিক্ষার্থী শাওন বলেন, এমন প্রদর্শনী সত্যিই প্রশংসনীয় ও মনোমুগ্ধকর। পোস্টার প্রেজেন্টেশন গুলো আমাকে বেশ ভালো লেগেছে। অনেক তথ্য জানতে পারলাম এইখান থেকে।

এ বিষয়ে কোর্স শিক্ষক এবং ইতিহাস ও প্রত্নতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক সোহাগ আলী বলেন, এসাইনমেন্ট-প্রেজেন্টেশন এর চিরাচরিত নিয়ম ভেঙ্গে একটু ভিন্ন ধারায় বাস্তবিক জ্ঞান অর্জনের উদ্দেশ্যে এই উদ্যোগ গ্রহন করি। এতে শিক্ষার্থীদের সহযোগিতাপূর্ণ মনোভাব আমাকে মুগ্ধ করেছে। এ ধরণের উদ্যোগ ভবিষ্যতে অব্যাহত রাখার পরিকল্পনার কথাও জানান তিনি।

উক্ত পোস্টার প্রেজেন্টেশন পরিদর্শনে এসে ইতিহাস ও প্রত্নতত্ত্ব বিভাগের প্রভাষক মো: রবিউল ইসলাম বলেন, ‘ পোস্টার প্রেজেন্টেশন গুলো অনেক সুন্দর হয়েছে । তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন এতে করে তোমরা ইতিহাস ও প্রত্নতত্ত্বের যে প্রাইমারি স্টেজ সেটি তোমরা শিখতে পেরেছ। এই খান থেকে শিক্ষা গ্রহণ করে তোমরা পরবর্তীতে সেকেন্ডারি স্টেজে যেতে পারবে।

এ সময় আরো উপস্থিত ছিল উক্ত বিভাগের সহকারী অধ্যাপক মো ইউসুফ এবং বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা।

এম.এফ/রংপুর টাইমস

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024 Rangpurtimes24.Com
Developed BY Rafi IT