মঙ্গলবার, ১৮ Jun ২০২৪, ০৩:৩৪ অপরাহ্ন

বেরোবিতে নানা আয়োজনে নদী উৎসব পালিত

বেরোবিতে নানা আয়োজনে নদী উৎসব পালিত

সিদ্দিকুর রহমান,বেরোবি প্রতিনিধি:

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে রংপুর জেলার নদ নদীর ইতিহাস ঐতিহ্য জানার জন্য “নদী উৎসব – ২০২৩” পালন করা হয়েছে ।

“নদীকে জানো, নদীকে জানাও” এই স্লোগানকে সামনে রেখে গ্রীন ভয়েস – বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় রংপুর শাখা প্রথমবারের মতো এই নদী উৎসব আয়োজন করেন ।

শনিবার (২৯ জুলাই) বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা স্মারক মাঠে সকাল সাড়ে ৮ টায় শুরু হয় এই নদী উৎসবের ‌১ম পর্ব। ২য় পর্ব বিকাল ৫ টায়। যেখানে ছিল রংপুর জেলার নদ-নদীর ইতিহাস, ঐতিহ্য নিয়ে নদী উপস্থাপনা, নদী সংলাপ, কুইজ প্রতিযোগিতা, সাংস্কৃতিক প্রতিযোগিতা ।

সুরাইয়া আক্তার ও লিমন ইসলামের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্তিত ছিলেন, গ্রীন ভয়েসের স্থপতি ইকবাল হাবিব, উপদেষ্টা ও প্রবন্ধ উপস্থাপক ড. আবু ছালেহ মোহাম্মদ ওয়াদুদুর রহমান, বিশেষ অতিথি হিসেবে উপস্তিত ছিলেন মো: সাইফুল ইসলাম সহকারী অধ্যাপক রাষ্ট্রবিজ্ঞান বিভাগ, সোহাগ আলী সহকারী অধ্যাপক ইতিহাস ও প্রত্নতত্ত্ব বিভাগ , আলমগীর কবির প্রধান সমন্বয়ক ও প্রতিষ্ঠাতা গ্রীন ভয়েস, মো: হুমায়ুন কবির সুমন সহ – সমন্বয়ক, লোকপ্রশান বিভাগের প্রভাষক সাইফুল ইসলাম ও নিয়াজ মাখদুম , গ্রীন ভয়েস সভাপতি স্বপন মাহমুদ, সাধারণ সম্পাদক লিমন ইসলাম এবং, গ্রীন ভয়েসের অন্যান্য সকল সদস্য।

গ্রীন ভয়েস, বেরোবি শাখার সাধারণ সম্পাদক মোঃ লিমন ইসলাম বলেন, ‘নদীকে জানো, নদীকে জানাও’ এই স্লোগানকে ধারণ করে আজকে আয়োজিত হয় নদী উৎসব। আমরা জানি, বাংলাদেশ একটি নদী মাতৃক দেশ। এদেশের পথে প্রান্তরে নদীর বিচরণ। কালের পরিক্রমায় এদেশের নদীর অবস্থা প্রায় দুর্বিষহ। এর মধ্যে আমরা আজকের আয়োজনে রংপুর জেলার দশটি নদীর অবস্থা প্রামান্য চিত্রের মাধ্যমে প্রদশর্ন করার প্রয়াস রেখেছি নদীগুলোর নাঝেহাল অবস্থা দেখা যায়। এর সাথে নদীগুলো পর্যবেক্ষক টিম এই সমস্যা গুলির সমাধান ও সম্ভাবনা গুলো তুলে ধরেন। আজকের আয়োজনে আমাদের কুইজ প্রতিযোগিতার যে ক্ষুদে বন্ধুরা উপস্থিত ছিল, তারা এটা দেখে উজ্জীবিত হয়ে আগামীতে নদীকে বাচিয়ে রাখতে যথাযথ ভুমিকা রাখবে তা আমরা প্রত্যাশা রাখছি।

সভাপতি স্বপন বলেন, আজকের এই অনুষ্ঠান সকলের নদী কেন্দ্রিক ও পরিবেশ কেন্দ্রিক সচেতনতা বাড়াতে এবং নদীর প্রতি ভালোবাসাবোধ সৃষ্টিতে সহায়ক ভূমিকা রাখবে। আমাদের এই আয়োজন নদীকে রক্ষার, নদীর নদীত্ব ফিরিয়ে আনার।আমাদের এই আয়োজন ঠিক তখনই সফল হবে যখন আমাদের দেশের নদীগুলো ফিরে পাবে তার হারানো সৌন্দর্য। আমরা আশাবাদ ব্যক্ত করি আমাদের এই নদীময় আয়োজন সাফল্য মন্ডিত হবে। আমরা প্রশাসন, জনপ্রতিনিধি,সচেতন মহল সহ সকলের দৃষ্টি কামনা করছি।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024 Rangpurtimes24.Com
Developed BY Rafi IT