সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ০৯:৩৮ পূর্বাহ্ন

বুড়িমারী স্থলবন্দরে সাইনবোর্ড ভেঙ্গে দেওয়ায় শ্রমিকের মধ্যে উত্তেজনা

বুড়িমারী স্থলবন্দরে সাইনবোর্ড ভেঙ্গে দেওয়ায় শ্রমিকের মধ্যে উত্তেজনা

 

লালমনিরহাট প্রতিনিধি।।
লালমনিরহাটের পাটগ্রামের বুড়িমারী স্থলবন্দরে লোড-আনলোড পণ্য বোঝাই-খালাসে নিয়োজিত শ্রমিক সংগঠনের সাইনবোর্ড ভেঙ্গে দেওয়ায় উত্তেজনায় সড়ক অবরোধের ঘটনা ঘটেছে। এসময় স্থলবন্দরের কার্যক্রম বন্ধ হয়ে যায়।

রোববার (২৮ মে) সকাল ৮ টা হতে বেলা ১২ টা পর্যন্ত স্থলবন্দরের শ্রমিকরা আবারও লোড-আনলোড বন্ধ রাখে। শ্রমিকদের দুইটি সংগঠনের সাইনবোর্ড টানাকে কেন্দ্র করে এ ঘটনা ঘটে।

এর আগে শনিবার (২৭ মে) বেলা ২ টা হতে রাত ৮ টা পর্যন্ত বুড়িমারী স্থলবন্দর-পাটগ্রাম মহাসড়ক অবরোধ করে লোড-আনলোড বন্ধ রাখেন শ্রমিকরা।

স্থলবন্দরের সাধারণ শ্রমিকদের মধ্যে অসন্তোষের ঘটনায় এ পর্যন্ত চার দফা ধর্মঘট ও অবরোধের ডাক দেন সাধারণ শ্রমিকেরা। এতে স্থলবন্দরে লোড-আনলোড বন্ধের ঘটনায় ব্যবসা-বাণিজ্যে বিঘ্ন ঘটছে। সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ চেয়েছেন ব্যবসায়ীরা।

বুড়িমারী স্থলবন্দর শ্রমিক সূত্রে জানা গেছে, এ স্থলবন্দর প্রতিষ্ঠার পর বুড়িমারী স্থলবন্দর শ্রমিক কল্যাণ ফেডারেশন গঠন করা হয়। ২৪ জন সর্দার এ সংগঠনটি পরিচালনা করেন। গত কয়েকমাস হতে এ সংগঠনের সর্দারদের নামে সাধারণ শ্রমিকরা অর্থ আত্মসাৎ, সংগঠনের নির্বাচন না দিয়ে নিয়ন্ত্রণ, ন্যায্য মজুরী না দেওয়ার অভিযোগ করে আসছে।

আজ রোববার সকালে আবারও সাইনবোর্ড টানানোর দাবিতে সড়ক অবরোধ করে। পরে
পাটগ্রাম থানার পরিদর্শক (তদন্ত) আব্দুল মুত্তালিব সরকার অতিরিক্ত পুলিশ নিয়ে ঘটনাস্থলে গিয়ে একই স্থানে সাইনবোর্ড টানানোর পর কাজে ফিরে যায় শ্রমিকেরা।

বুড়িমারী স্থলবন্দর শ্রমিক লীগের সাংগঠনিক সম্পাদক রেজোয়ান হোসেন রাজু বলেন, ‘সর্দারদের ইন্ধনে দুস্কৃতিকারীরা আমাদের সংগঠনের সাইনবোর্ড ভেঙ্গেছে। এ ঘটনায় থানায় একটি লিখিত অভিযোগ দেওয়া হয়েছে।’

এ ব্যাপারে বুড়িমারী স্থলবন্দর শ্রমিক কল্যাণ ফেডারেশনের সভাপতি ছফর উদ্দিন বলেন, ‘না আমরা কোনো ইন্ধন দেইনি। উনাদের দুই সংগঠনের মধ্যে কে ভেঙ্গেছে জানি না।’

বুড়িমারী স্থলবন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি ছায়েদুজ্জামান সায়েদ বলেন, ‘এভাবে বার বার ধর্মঘট ও সড়ক অবরোধ করায় বুড়িমারী স্থলবন্দরের ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্থ হচ্ছে। সরকার রাজস্ব হারাচ্ছে। তাঁদের যে সমস্যা এটা তো সমাধান করে দেওয়া হয়েছে। কিছু কুচক্রি মহল লেবারদেরকে কুবুদ্ধি দিয়ে লেলিয়ে দিচ্ছে। এর আগে ইউএনও, ওসি ও প্রশাসনসহ লেবারদেরকে নিয়ে বসে কথা বলা হয়েছে কথায় কথায় অবরোধ বা ধর্মঘট না করতে।’

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024 Rangpurtimes24.Com
Developed BY Rafi IT