সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ০৯:২৫ পূর্বাহ্ন

বুড়িমারী এক্সপ্রেসকে ৩৫ মিনিট আটকে রাখলো জনগণ

বুড়িমারী এক্সপ্রেসকে ৩৫ মিনিট আটকে রাখলো জনগণ

পীরগাছা (রংপুর) প্রতিনিধি:
রংপুরের পীরগাছায় যাত্রাবিরতির দাবীতে রেলপথ অবরোধ করে আন্তঃনগর বুড়িমারী এক্সপ্রেস ট্রেনকে ৩৫ মিনিট আটকে রাখার পর ছেড়ে দিয়েছে হাজার হাজার স্থানীয় জনতা।

 

 

মঙ্গলবার (১২ মার্চ) দুপুরে লালমনিরহাটের বুড়িমারী রেলওয়ে স্টেশনে ফিতা কেটে আনুষ্ঠানিক উদ্বোধনের পর সন্ধ্যা সাড়ে ৭ টার দিকে ট্রেনটি বুড়িমারী থেকে ঢাকার উদ্দেশ্যে যাত্রা শুরু করে। রাত সাড়ে ১০টার দিকে পীরগাছা রেলস্টেশন অতিক্রম করার সময় দলমত নির্বিশেষে হাজার হাজার স্থানীয় জনগণ ট্রেনটির পথ রোধ করে আটকে রেখে বিক্ষোভ ও সমাবেশ করে।

 

 

পরে ওই সমাবেশে বাংলাদেশ রেলওয়ে, লালমনিরহাটের বিভাগীয় রেল ব্যবস্থাপক আব্দুস সালাম জনগণের যৌক্তিক দাবীর প্রতি সমর্থন জানিয়ে বলেন, পীরগাছা স্টেশনে এই ট্রেনের যাত্রাবিরতির দাবির বিষয়টি উর্ধতন কতৃপক্ষকে জানানো হবে। যথাযথ প্রক্রিয়ার মধ্য দিয়ে উর্ধতন কতৃপক্ষ এ বিষয়ে আমার কাছে মতামত চাইলে, আমি এই স্টেশনে যাত্রাবিরতির বিষয়ে সুপারিশ করবো। রেলওয়ের ওই কর্মকর্তার এই আশ্বাসে প্রায় ৩৫ মিনিট পর ট্রেনটিকে ছেড়ে দেওয়া হলেও দাবি আদায় না হওয়া পর্যন্ত প্রতিদিন বিকাল ৫ টা ও রাত ১০ টায় রেলপথ অবরোধ করে ন্যূনতম ৩ মিনিট ট্রেনটিকে ওই স্টেশনে থামিয়ে রাখার ঘোষনা দেওয়া হয়।

 

 

এর আগে রোববার (১০ মার্চ) দুপুরে পীরগাছা সরকারি কলেজে ট্রেনটির যাত্রাবিরতির লক্ষ্যে করণীয় নির্ধারনের জন্য সভা করেন স্থানীয় বীর মুক্তিযোদ্ধা, রাজনৈতিক, সামাজিক ও সূশীল সমাজের নেতৃবৃন্দ। ওই সভার সিদ্ধান্ত অনুযায়ী সোমবার (১১ মার্চ) দুপুরে পীরগাছা রেলওয়ে স্টেশন চত্বরে উপজেলা নাগরিক কমিটির ব্যানারে মানববন্ধন করা হয়। ঘন্টাব্যাপী চলা ওই মানববন্ধনে যাত্রাবিরতির দাবি জানিয়ে ট্রেনের নিচে ঝাঁপিয়ে পড়ে আত্মাহুতির ঘোষণা দেন উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা ওয়াজেদ আলী সরকারসহ বেশ কয়েকজন বীর মুক্তিযোদ্ধা।

 

 

মঙ্গলবার (১২ মার্চ) পূর্ব ঘোষিত কর্মসূচি মোতাবেক সন্ধ্যা থেকে পীরগাছা রেলস্টেশন চত্বরে দলে দলে বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষ জমায়েত হতে থাকে। রাত সাড়ে ৯টা থেকে নাগরিক কমিটির ব্যানারে সভা-সমাবেশ চলতে থাকে। এ সময় বক্তব্য রাখেন তিস্তা বাঁচাও, নদী বাচাঁও সংগ্রাম পরিষদের সভাপতি অধ্যক্ষ নজরুল ইসলাম হক্কানী, উপজেলা নাগরিক কমিটির আহ্বায়ক আমিনুল ইসলাম রাঙা, উপজেলা চেয়ারম্যান শাহ মাহবুবার রহমান, সাবেক চেয়ারম্যান আফছার আলী, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মাহমুদ মিলন, ইউপি চেয়ারম্যান মোস্তাফিজার রহমান রেজা, প্রেসক্লাব সভাপতি মোজাম্মেল হক মুন্সি প্রমুখ।

 

 

প্রসঙ্গত, ২০১১ সালের ১৯ অক্টোবর লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার দহগ্রাম-আঙ্গোরপোতা ও তিন বিঘা করিডোর পরিদর্শনে এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুড়িমারী থেকে সরাসরি রাজধানী ঢাকায় চলাচলের জন্য একটি আন্তঃনগর ট্রেন চালুর প্রতিশ্রুতি দেন। প্রতিশ্রুতি মতে বুড়িমারী-ঢাকা রুটে আন্তঃনগর ‘বুড়িমারী এক্সপ্রেস’ নামে একটি ট্রেন চালুর সিদ্ধান্ত নেয় রেলওয়ে কর্তৃপক্ষ। এর আগে ট্রেনটির উদ্বোধনের তারিখ পাঁচবার পেছানো হয়। সর্বশেষ, শনিবার (৯ মার্চ) বাংলাদেশ রেলওয়ের ট্রাফিক ট্রান্সপোর্টেশন শাখার উপপরিচালক (টিটি) মো. শওকত জামিল মোহসী স্বাক্ষরিত এক নির্দেশপত্রে ট্রেনটি ১২ মার্চ থেকে উদ্বোধন করা হবে বলে জানানো হয়। তবে, ট্রেনটির সময়সূচি ও প্রস্তাবনায় রংপুরের পীরগাছা রেলস্টেশনে যাত্রাবিরতি না রাখায় গত ৪ দিন ধরে স্থানীয়দের মধ্যে হতাশা ও ক্ষোভ বিরাজ করছে। এরই ফলশ্রুতিতে স্থানীয় জনগণ ট্রেনটিকে অবরুদ্ধ করে যাত্রাবিরতির দাবিতে বিক্ষোভ ও সমাবেশ করে।

 

 

এর আগে মঙ্গলবার (১২ মার্চ) দুপুরে লালমনিরহাটের বুড়িমারী রেলওয়ে স্টেশন থেকে ফিতা কেটে ট্রেনটির আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়। উদ্বোধন করেন লালমনিরহাট-১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোতাহার হোসেন। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লালমনিরহাট-২ আসনের সংসদ সদস্য নুরুজ্জামান আহমেদ, লালমনিরহাট-৩ আসনের সংসদ সদস্য মতিয়ার রহমান ও রেলওয়ের রাজশাহী পশ্চিমাঞ্চলীয় ব্যবস্থাপক অসীম কুমার তালুকদার।

 

বুড়িমারী রেল স্টেশন থেকে ট্রেনটি চালু হওয়ায় নতুন করে ভারত, ভুটান, নেপালের পাসপোর্ট ও ভিসাধারী যাত্রীদের সঙ্গে নতুন করে যোগাযোগ স্থাপন হলো। সেই সঙ্গে আর্থসামাজিক উন্নয়নের পাশাপাশি অর্থনৈতিক উন্নয়ন হবে।

 

বাংলাদেশ রেলওয়ের রাজশাহী পশ্চিম ব্যবস্থাপক অসীম কুমার তালুকদার বলেন, ‌‘বুড়িমারী রেলস্টেশনে ওয়াস পিড ও অন্যান্য অবকাঠামো নির্মাণ না হওয়া পর্যন্ত লালমনিরহাট রেলস্টেশন থেকে বুড়িমারী এক্সপ্রেস ট্রেনটি ঢাকার উদ্দেশ্যে চলাচল করবে।’

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024 Rangpurtimes24.Com
Developed BY Rafi IT