সোমবার, ১৫ Jul ২০২৪, ০২:৩০ পূর্বাহ্ন

বিড়ি শিল্প রক্ষায় লালমনিরহাটে তামাক চাষীদের মানববন্ধন

বিড়ি শিল্প রক্ষায় লালমনিরহাটে তামাক চাষীদের মানববন্ধন

 

লালমনিরহাট প্রতিনিধিঃ
দেশীয় তামাক শিল্প ও প্রাচীন শ্রমঘন বিড়ি শিল্প রক্ষায় চার দফা দাবিতে লালমনিরহাটে মানববন্ধন করেছেন তামাক চাষী, ব্যবসায়ী ও বিড়ি শ্রমিকরা।

রোববার(০৭মে) বেলা ১১টায় লালমনিরহাট জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধন শেষে লালমনিরহাট জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর চার দফা দাবি সম্বলিত স্মারকলিপি প্রদান করেন তারা।

দাবি গুলো হলো দেশীয় তামাক চাষী ও শিল্পের সুরক্ষা প্রদান, তামাকের নায্যমূল্য ব্যতিরেকে বিদেশি বহুজাতিক সিগারেট কোম্পানির নিকট তামাক বিক্রি বন্ধ, তামাক চাষীদের স্বার্থে বিড়ির শুল্ক ১৮ টাকা থেকে কমিয়ে ১৬ টাকা করা এবং তামাক চাষীদের ওপর থেকে বহুজাতিক কোম্পানির আগ্রাসন বন্ধ করা।

বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের সহ-সাংগঠনিক সম্পাদক আবুল হাসনাত লাভলুর সঞ্চালনায় মানববন্ধনে সভাপতিত্ব করেন লালমনিরহাট তামাক চাষী, ব্যবসায়ী ও বিড়ি শ্রমিক ইউনিয়নের আহবায়ক জামিল আক্তার।

মানববন্ধনে বক্তব্য রাখেন বিড়ি শ্রমিক ফেডারেশনের কার্যকরী সদস্য আমিন উদ্দিন বিএসসি, সহ-সভাপতি নাজিম উদ্দিন, কার্যকরী সদস্য লুত্ফর রহমান, শ্রমিক নেতা প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন,  বৃহত্তর রংপুর অঞ্চলের মাটি এবং আবহাওয়া তামাক চাষের উপযোগী। ফলে তামাক চাষ করে আমাদের সংসার চালাতে হয়।

এ তামাক ব্যবহূত হয় বিড়ি শিল্পে। বৃহত্তর রংপুরের প্রায় ২০০ টি বিড়ি কারখানা আছে। কিন্তু বিদেশি সিগারেট কোম্পানির ষড়যন্ত্রে বিড়ি শিল্পে মাত্রাতিক্ত করারোপ করা হচ্ছে। এতে একের পর এক বিড়ি  কারখানা বন্ধ হয়ে যাচ্ছে। ফলে চাষীরা উৎপাদিত তামাক বিক্রি করতে না পেরে আর্থিক ক্ষতির সম্মুখিন হচ্ছে। তাই দেশীয় তামাক চাষী ও শিল্পের সুরক্ষা প্রদান করার জোর দাবি জানাচ্ছি।

একইসাথে তামাক চাষী ও বিড়ি শিল্প রক্ষার্থে আগামী বাজেটে বিড়ির শুল্ক ১৮ টাকা থেকে ২ টাকা কমিয়ে ১৬ টাকা করতে হবে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024 Rangpurtimes24.Com
Developed BY Rafi IT