সোমবার, ২৪ Jun ২০২৪, ০৭:২৭ পূর্বাহ্ন

বাইডেনের বেতন কত?

বাইডেনের বেতন কত?

আন্তর্জাতিক ডেস্ক:

বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্র। স্বাভাবিক অর্থেই দেশটির প্রেসিডেন্টও বিশ্বের শক্তিধর রাষ্ট্রপ্রধানদের একজন। যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। সে কারণে তাকে নিয়ে মানুষের আগ্রহেরও কমতি নেই।

যে কোনো মার্কিন প্রেসিডেন্টের যে বিষয়টি নিয়ে মানুষ বেশি আগ্রহী তা হচ্ছে তিনি আসলে কত টাকা বেতন পান? মঙ্গলবার প্রেসিডেন্ট জো বাইডেন এবং তার স্ত্রী মার্কিন ফার্স্ট লেডি জিল বাইডেনের আয়কর রিটার্ন প্রকাশ হয়েছে। এতে দেখা গেছে, গত বছর তারা ভালোই আয় করেছেন।

আয়কর রিটার্ন প্রকাশের ক্ষেত্রে বাইডেন বেশ স্বচ্ছতা প্রদর্শন করেছেন যা, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ক্ষেত্রে দেখা যায়নি। প্রেসিডেন্ট থাকাকালীন সময়ে ট্রাম্প বার্ষিক আয় এবং আয়কর রিটার্ন প্রকাশ করতে বরাবরই অস্বীকৃতি জানিয়ে এসেছেন।

প্রেসিডেন্ট বাইডেন এবং তার স্ত্রী জিল বাইডেনের যৌথ আয়কর রিটার্নের তথ্য অনুযায়ী, আগের বছরের তুলনায় গত বছর এই দম্পতির আয় কমেছে ৩০ হাজার ডলার। গত বছর তাদের দুজনের মোট আয় ছিল প্রায় ৫ লাখ ৮০ হাজার ডলার। তবে এর মধ্যে বেশির ভাগই এসেছে প্রেসিডেন্ট হিসেবে বাইডেন যে বেতন পান তা থেকে। তিনি বছরে চার লাখ ডলার বেতন পান যা মার্কিন কংগ্রেস নির্ধারণ করে দিয়েছে।

জিল বাইডেন নর্দার্ন ভার্জিনিয়া কমিউনিটি কলেজে শিক্ষকতা করেন। তিনিই প্রথম মার্কিন ফার্স্ট লেডি যিনি হোয়াইট হাউজে আসার পরও বাইরে চাকরি করছেন। কলেজে শিক্ষকতা করে তিনি বছরে ৮২ হাজার ৩৩৫ ডলার বেতন পেয়ে থাকেন।

তারা দুজনে ফেডারেল সরকারকে আয়ের ২৩ দশমিক ৮ শতাংশ কর দিয়েছেন। এছাড়া নিজ অঙ্গরাজ্য ডেলওয়ারে তারা ২৯ হাজার ২৩ ডলার আয়কর দিয়েছেন। এর মধ্যে জিল বাইডেন আয়কর দিয়েছেন ৩ হাজার ১৩৯ ডলার।

গত বছর তারা ২০ হাজার ডলারের বেশি দাতব্য কাজে দান করেছেন। এর মধ্যে বাউ বাইডেন ফাউন্ডেশনে তারা পাঁচ হাজার ডলার দান করেছেন। ক্যানসারে ভুগে ২০১৫ সালে মারা যাওয়া তাদের ছেলে বাউ বাইডেনের নামে এই ফাউন্ডেশনের নামকরণ করা হয়।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024 Rangpurtimes24.Com
Developed BY Rafi IT