রবিবার, ১৪ Jul ২০২৪, ০৯:৪৪ পূর্বাহ্ন

ফের প্রেসিডেন্ট নির্বাচনে লড়ার ঘোষণা বাইডেনের

ফের প্রেসিডেন্ট নির্বাচনে লড়ার ঘোষণা বাইডেনের

২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী হতে আনুষ্ঠানিক ঘোষণা দিলেন ক্ষমতাসীন নেতা জো বাইডেন। মঙ্গলবার (২৫ এপ্রিল) থেকেই দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট হওয়ার আশায় নির্বাচনী প্রচারণা শুরু করেছেন তিনি। খবর রয়টার্সের।

বাইডেনের বয়স বর্তমানে ৮০ বছর। ফলে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বেশি বয়সী প্রেসিডেন্ট আরও একবার হোয়াইট হাউসের টিকিট পান কি না, সেটি হবে তার দলের জন্য মস্ত বড় পরীক্ষা।

মঙ্গলবার বাইডেনের নির্বাচনী প্রচারণা দলের পক্ষ থেকে সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ভিডিও শেয়ার করা হয়েছে। সেখানে এ নেতা দৃঢ় ভাষায় ঘোষণা দিয়েছেন, যুক্তরাষ্ট্রে গণতন্ত্র রক্ষার দায়িত্ব তার।

ভিডিওটি শুরু হয় ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে ট্রাম্প সমর্থকদের দাঙ্গার দৃশ্য দিয়ে। এরপর বাইডেন বলেন, চার বছর আগে আমি যখন প্রেসিডেন্ট হতে লড়েছিলাম, তখন বলেছিলাম, আমরা যুক্তরাষ্ট্রের আত্মার জন্য যুদ্ধ করছি এবং আমরা এখনো সেটাই করছি। এটি আত্মতুষ্টির সময় নয়। সে জন্যই আমি পুনর্নির্বাচনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছি।

তিনি বলেন, চলুন, কাজটা শেষ করি। আমি জানি, আমরা পারবো।

ভিডিওতে বাইডেন রিপাবলিকান প্ল্যাটফর্মগুলোকে যুক্তরাষ্ট্রের স্বাধীনতার জন্য হুমকি হিসেবে বর্ণনা করেন এবং নারীদের স্বাস্থ্যসেবা সীমিত করার প্রচেষ্টার বিরুদ্ধে লড়াই করার প্রতিশ্রুতি দেন।

এসময় ‘মাগা (এমএজিএ) চরমপন্থিদের’ তীব্র ভাষায় আক্রমণ করেন তিনি। মাগা হলো বাইডেনের প্রতিদ্বন্দ্বী ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘মেক আমেরিকা গ্রেট এগেইন’ রাজনৈতিক স্লোগানের সংক্ষিপ্ত রূপ।

এত বেশি বয়সে বাইডেনের প্রার্থী হওয়ার বিষয়টি ঐতিহাসিক হলেও তা ডেমোক্র্যাটিক পার্টির জন্য একটি ঝুঁকিপূর্ণ জুয়ায় পরিণত হয়েছে। এমনিতেই মধ্যবর্তী নির্বাচনে প্রতিনিধি পরিষদের সংখ্যাগরিষ্ঠতা হারিয়ে চাপের মুখে রয়েছে দলটি।

 

জো বাইডেন অ্যালকোহল পান করেন না এবং সপ্তাহে অন্তত পাঁচদিন ব্যায়াম করেন। গত ফেব্রুয়ারিতে পরীক্ষা-নিরীক্ষার পরে চিকিৎসকরা তাকে ‘কাজের জন্য উপযুক্ত’ ঘোষণা করেছিলেন। হোয়াইট হাউসের পক্ষ থেকেও বলা হচ্ছে, বাইডেনের রেকর্ড বলছে, তিনি কাজ সামলানোর জন্য মানসিকভাবে যথেষ্ট শক্ত।

তবে গত ১৯ এপ্রিল প্রকাশিত রয়টার্স/ইপসোস জরিপে দেখা যায়, বাইডেনের জনসমর্থনের রেটিং ৩৯ শতাংশে নেমে এসেছে। কিছু ভোটারের মধ্যে তার বয়স নিয়ে গভীর উদ্বেগ রয়েছে।

 

সম্ভাব্য দ্বিতীয় মেয়াদ শেষে মার্কিন প্রেসিডেন্টের বয়স হবে ৮৬ বছর, যা যুক্তরাষ্ট্রের পুরুষদের গড় আয়ুষ্কালের চেয়ে প্রায় ১০ বছর বেশি।

২০২৪ সালের নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী হওয়ার দৌড়ে বাইডেনের প্রতিদ্বন্দ্বী হতে পারেন তার সহকর্মী ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024 Rangpurtimes24.Com
Developed BY Rafi IT