বুধবার, ১৯ Jun ২০২৪, ০৪:৫৬ পূর্বাহ্ন

নীলফামারী এক্সপ্রেস’ করার দাবিতে মানববন্ধন

নীলফামারী এক্সপ্রেস’ করার দাবিতে মানববন্ধন

নীলফামারীতে রেলের প্রস্তাবিত দিবাকালীন ট্রেনের নাম ‘নীলফামারী এক্সপ্রেস’ করার দাবিতে মানববন্ধন করেছেন স্থানীয়রা। বৃহস্পতিবার (১ জুন) দুপুরে নীলফামারী রেল স্টেশনে তিতুমীর এক্সপ্রেস আটকিয়ে তারা বিক্ষোভ করেন।

এর আগে একই বিষয়ে বুধবার দুপুরে শহরে চৌরাঙ্গী মোড়ে আন্দোলন করে স্থানীয়রা।

মানববন্ধনে বক্তারা জানান, ২৮ মে প্রধানমন্ত্রী কার্যালয় থেকে প্রকাশিত একটি নোটিশে নীলফামারীর চিলাহাটি-ঢাকা রুটে নতুন আন্তঃনগর ট্রেনের নামকরণ এবং উদ্বোধনের তারিখ ও সময় জানানো হয়। এরপর সোমবার (২৯ মে) রাজশাহী রেলওয়ের মহাপরিচালক বরাবর একটি চিঠিতে ওই ট্রেনের নাম ‘নীলফামারী এক্সপ্রেস’ প্রস্তাবিত উল্লেখ করা হয়। এতে আনন্দে মেতে ওঠে জেলার মানুষ।

তবে পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ঘরমুখো যাত্রীদের ভ্রমণের সুবিধার্থে মঙ্গলবার (৩০ মে) আট জোড়া বিশেষ ট্রেন পরিচালনার সিদ্ধান্ত হয়েছে। ওই কর্মপরিকল্পনায় ঢাকা-চিলাহাটি রুটের নতুন ট্রেনের নাম ‘চিলাহাটি এক্সপ্রেস’ উল্লেখ করা হয়েছে। এ জন্য আগের নাম ‘নীলফামারী এক্সপ্রেস’ পুনর্বহালের দাবি করছি আমরা।

আরিফা সুলতানা লাভলী নামের এক আন্দোলনকারী বলেন, নীলফামারীর নামে কোনো কিছু নেই। এইট্রেনটি নাম প্রস্তাব হলো কিন্তু কেন বদলানো হলো সেটি জানি না৷ তবে আমাদের প্রাণের দাবি নতুন ট্রেনের নাম নীলফামারী এক্সপ্রেস করা হোক।

রাসেল আমিন স্বপন নামের আরেকজন বলেন, যখন নতুন ট্রেনের খবর প্রকাশ হয় তখন আমরা খুশি হয়েছি। ‘নীলফামারী এক্সপ্রেস’ নামকরণের ফলে আমরা আরও খুশি হই। কিন্তু গতকাল সে আনন্দ ম্লান হয়েছে। নাম পাল্টে ‘চিলাহাটি এক্সপ্রেস’ করা হয়েছে। আপনারা দেখেন লালমনিরহাট এক্সপ্রেস আছে, পঞ্চগড় এক্সপ্রেস আছে, তবে আমাদের জেলার নামে থাকলে সমস্যা কোথায়?

এছাড়াও মানববন্ধনে নীলফামারী রেল স্টেশনে ৮০ শতাংশ আসন বরাদ্দের দাবি তুলে সিট বরাদ্দ ও নাম পুনর্বহাল না করা হলে বৃহত্তর আন্দোলনের হুমকি দেন বক্তারা।

এ বিষয়ে পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার বলেন, রেলওয়ে থেকে পাঁচটি নাম প্রস্তাব করা হয়েছিল। প্রধানমন্ত্রী ‘চিলাহাটি এক্সপ্রেস’ ঠিক করে দিয়েছেন।

আগামী ৪ জুন (রোববার) সকাল ১০টায় গণভবন থেকে নীলফামারীর চিলাহাটি থেকে ঢাকা পর্যন্ত (দিবাকালীন) নতুন আন্তঃনগর ও ট্রেনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024 Rangpurtimes24.Com
Developed BY Rafi IT