রবিবার, ২৩ Jun ২০২৪, ১১:৩৪ পূর্বাহ্ন

ডিমলায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত

ডিমলায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত

জামান মৃধা, ডিমলা (নীলফামারী)

‘অসমতার বিরুদ্ধে লড়াই করি, দুর্যোগ সহনশীল ভবিষ্যৎ গড়ি’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে নীলফামারীর ডিমলা উপজেলায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে।

উপজেলা প্রশাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের আয়োজনে উপজেলা নির্বাহী কর্মকর্তা নুর-ই-আলম সিদ্দিকীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নীলফামারী-১ (ডোমার-ডিমলা) আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আফতাব উদ্দিন সরকার। এছাড়া আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান বাবু নীরেন্দ্রনাথ রায়, মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সিদ্দিকা, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মেজবাহুর রহমান প্রমুখ।

এ উপলক্ষে শুক্রবার (১৩ অক্টোবর) সকালে র‌্যালী, আলোচনা সভা ও ভূমিকম্প, অগ্নিনির্বাপন মহড়া অনুষ্ঠিত হয়েছে। র‌্যালীতে উপজেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারী ও ফায়ার সার্ভিসের কর্মীরা অংশগ্রহণ করেন।

পরে উপজেলা পরিষদ চত্বরে ফায়ার সার্ভিসের কর্মীরা ভূমিকম্প ও অগ্নি নির্বাপনের বিভিন্ন কৌশল প্রদর্শন করেন। এসময় উপস্থিত সকলকে ভেঁজা কাপড় দিয়ে আগুন নিভানো, এলপিজি সিলিন্ডারের গ্যাসের আগুন এবং ফায়ার ডিস্টিংগুইসার দিয়ে আগুন নেভানোর কৌশল দেখানো হয়।

ডিমলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ষ্টেশন অফিসার মো. মোজাম্মেল হক বলেন, দিবসটি উদযাপন উপলক্ষে অগ্নি নির্বাপন মহড়া করছি। এছাড়া বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, হাট-বাজারে আমরা অগ্নি নির্বাপন মহড়া ও দুযোর্গের বিষয়ে সচেতনতার লক্ষ্যে প্রচার প্রচারণা করবো। তিনি আরো বলেন, আগুন লাগলে আতঙ্কিত না হয়ে দ্রুত ব্যবস্থা নিলে আগুন নিয়ন্ত্রণ করা সহজ হবে।

এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. নুর-ই-আলম সিদ্দিকী বলেন, দুর্যোগ প্রশমনের উদ্দেশ্য হলো যে কোন দুর্যোগ বড় আকারে সংঘঠিত হওয়ার আগে তা প্রশমনের ব্যবস্থা করা। যাতে ক্ষয়ক্ষতির পরিমাণ কমানো যায়। আগুন নামটা শুনে যত ভয়ংকর মনে হয়। আজকে আগুন নেভানো দেখে মনে হলো যদি দ্রুত ব্যবস্থা গ্রহণ করা যায় আগুন ততটা ভয়ংকর নয়। বিশেষত অক্সিজেন কাট-আপ করে দ্রুত অগ্নি নির্বাপন করা যায়।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024 Rangpurtimes24.Com
Developed BY Rafi IT