বুধবার, ১৯ Jun ২০২৪, ০৩:৫৫ পূর্বাহ্ন

চা চোরাচালান রোধে ‘টি সফট’ অ্যাপের উদ্বোধন

চা চোরাচালান রোধে ‘টি সফট’ অ্যাপের উদ্বোধন

রংপুর টাইমস :

পঞ্চগড় প্রতিনিধি স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে চা চোরাচালান রোধ, রাজস্ব আহরণ নিশ্চিতকরণ এবং সঠিক তথ্য প্রাপ্তির লক্ষ্যে বাংলাদেশ চা বোর্ড কর্তৃক উদ্ভাবিত “টি সফট” নামে একটি সফটওয়্যার ও মোবাইল অ্যাপ উন্মুক্ত করা হয়েছে।

বুধবার  (১৩ সেপ্টেম্বর) সকাল ১১.০০ ঘটিকায় পঞ্চগড় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে “টি সফটঃ স্মার্ট টি ম্যানেজমেন্ট সিস্টেম” সফটওয়্যার ও অ্যাপটি উন্মুক্ত করা হয়। পঞ্চগড় জেলার সুযোগ্য জেলা প্রশাসক মোঃ জহুরুল ইসলাম এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত থেকে ‘টি সফট’ নামের সফটওয়্যার ও অ্যাপটি উদ্বোধন করেন বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মোঃ আশরাফুল ইসলাম, এনডিসি, পিএসসি।

উক্ত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সরকারের যুগ্মসচিব ও বাংলাদেশ চা বোর্ডের সদস্য (অর্থ ও বাণিজ্য) মোহাম্মদ নূরুল্লাহ নূরী, বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের পরিচালক (ভারপ্রাপ্ত) ড. মোঃ ইসমাইল হোসেন, বাংলাদেশ চা বোর্ডের প্রকল্প উন্নয়ন ইউনিটের পরিচালক ড. এ.কে.এম. রফিকুল হক, পুলিশ সুপার এস, এম, সিরাজুল হুদা, পিপিএম, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) এস. এম. শফিকুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ রিয়াজ উদ্দিন, বাংলাদেশ চা বোর্ডের উপসচিব মোহাম্মাদ রুহুল আমীন, বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ শামীম আল মামুন, বাংলাদেশ চা বোর্ডের ভারপ্রাপ্ত উপপরিচালক (বাণিজ্য) মুহাম্মদ মদহুল কবীর চৌধুরী, পঞ্চগড় চা বোর্ডের উন্নয়ন কর্মকর্তা মোঃ আমির হোসেন, রেবনাল গ্লোবাল লিমিটেড এর সিইও মোঃ সাইদুর রহমানসহ বাংলাদেশ চা বোর্ড ও জেলা প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ। এছাড়াও আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ স্মল টি গার্ডেন এন্ড টি ট্রেডার্স এসোসিয়েশন ও বাংলাদেশ বটলিফ টি ফ্যাক্টরী ওনার্স এসোসিয়েশনের প্রতিনিধিবৃন্দ, ক্ষুদ্র চা চাষি সমবায় সমিতির প্রতিনিধি, ব্রোকার হাউজ, ওয়্যারহাউজ মালিকবৃন্দ, চা ব্যবসায়ীবৃন্দ ও প্রেস মিডিয়ার সদস্যবৃন্দ। বাংলাদেশ চা বোর্ড কর্তৃক উদ্ভাবিত “টি সফট” নামের এ সফটওয়্যার ও মোবাইল অ্যাপটির উদ্ভাবক বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ শামীম আল মামুন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মোঃ আশরাফুল ইসলাম, এনডিসি, পিএসসি বলেন সরকারের স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে চা চোরাচালান রোধ, রাজস্ব আহরণ নিশ্চিতকরণ এবং চায়ের সঠিক তথ্য প্রাপ্তির লক্ষ্যে ইনোভেশন কর্মপরিকল্পনার আওতায় বাংলাদেশ চা বোর্ড কর্তৃক “টি সফটঃ স্মার্ট টি ম্যানেজমেন্ট সিস্টেম” নামক সফটওয়্যার/অ্যাপ উদ্ভাবন করা হয়েছে।

 

সফটওয়্যারটির মাধ্যমে পঞ্চগড়ে চা বাগান/চাষিদের কাঁচা পাতা বিক্রয়, কারখানা কর্তৃক চাষিদের নিকট থেকে কাঁচা পাতা ক্রয়, কারখানায় তৈরিকৃত চা ‘ফরম ক’ যথাযথ পূরণ পূর্বক ভ্যাট অফিসে জমাদান, স্থানীয় ভ্যাট অফিস কর্তৃক চালান ফরম অনুমোদন ও সয়ংক্রিয়ভাবে ইউনিক কিউআরকোড/বারকোড সমৃদ্ধ ডেসপাস চালান সংগ্রহ, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক কিউআরকোড/বারকোডের সঠিকতা যাচাই, নির্ধারিত পরিবহনে ডেসপাসকৃত চা সংশ্লিষ্ট ওয়্যারহাউজে প্রেরণ, ওয়্যারহাউজ কর্তৃক উক্ত চা প্রাপ্যতা নিশ্চিকরণ করা সম্ভব হবে। এতে যেমন চা চোরাচালান রোধ হবে, তেমনি সরকারের রাজস্ব আহরণ নিশ্চিত হবে। সফটওয়্যারটির ওয়েব ভার্শন www.teasoft.com.bd এবং মোবাইল অ্যাপ এন্ড্রয়েড ভার্শন গুগল প্লেস্টোরে পাওয়া যাবে।

সফটওয়ারটি উন্মুক্তকরণের ফলে সমতলের চা শিল্পের এক নতুন ডিজিটাল মাত্রা যোগ হবে বলে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024 Rangpurtimes24.Com
Developed BY Rafi IT