সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ১০:২১ পূর্বাহ্ন

গরু চুরি করল ভারতীয় নাগরিক, পতাকা বৈঠকে ফেরত

গরু চুরি করল ভারতীয় নাগরিক, পতাকা বৈঠকে ফেরত

বিজিবি ও বিএসএফের পতাকা বৈঠকের মাধ্যমে আটক ভারতীয় নাগরিককে ফেরত দেওয়া হয়। সোমবার ভূরুঙ্গামারী উপজেলার জয়মনিরহাট ইউনিয়নের শিংঝাড় সীমান্তে বিজিবি ও বিএসএফের পতাকা বৈঠকের মাধ্যমে আটক ভারতীয় নাগরিককে ফেরত দেওয়া হয়।

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে গোয়ালঘর থেকে রাতের আঁধারে দুটি গরু চুরি করে নিয়ে যায় ভারতীয় দুই নাগরিক। গত রোববার গভীর রাতে উপজেলার জয়মনিরহাট ইউনিয়নের মানিককাজী গ্রামে এ ঘটনা ঘটে।

সোমবার বিকেলে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সঙ্গে পতাকা বৈঠকের পর রাতে গরু দুটি ফেরত দিয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।

গরু চুরি করে নিয়ে যাওয়া ভারতীয় ওই দুই নাগরিক হলেন কোচবিহার জেলার সাহেবগঞ্জ থানার কালামটি কলোনি গ্রামের আবদুল মোতালেব ও জমশের আলী। কালামটি কলোনি গ্রামটি ভারতের মূল ভূখণ্ডের অংশ হলেও কাঁটাতারের বাইরে পড়েছে।

স্থানীয় সূত্রে জানা যায়, মানিককাজী গ্রামের কৃষক ফারুক ও নুরুজ্জামান সরকার সোমবার সকালে গোয়ালঘর থেকে গরু বের করতে গিয়ে দেখেন, গোয়ালঘরে একটি করে গরু নেই। পরে তাঁরা গোয়ালঘর থেকে গরুর পায়ের ছাপ অনুসরণ করে সামনে এগিয়ে গিয়ে ধারণা করেন, গরু দুটি ভারতের কালামটি কলোনি গ্রামের দিকে নিয়ে যাওয়া হয়েছে। পরে তাঁরা ভারতীয় ওই গ্রামে খোঁজ করে জানতে পারেন, আবদুল মোতালেব ও জমশের আলী নামের ওই দুই ব্যক্তির বাড়িতে গরু দুটি আছে। পরে সোমবার দুপুরে ভারতীয় নাগরিক মোতালেব সীমান্তের শূন্যরেখার কাছাকাছি জমিতে কাজ করতে এলে স্থানীয় লোকজন তাঁকে গরু চুরির বিষয়ে প্রশ্ন করেন।

সে সময় তিনি গোয়ালঘর থেকে কৃষকের গরু চুরি করে নিয়ে যাওয়ার কথা স্বীকার করেন, তবে গরু ফেরত দিতে অসম্মতি জানান। কথাবার্তার একপর্যায়ে স্থানীয় বাংলাদেশিরা তাঁকে আটক করে বিজিবির কাছে হস্তান্তর করে।

গরুর মালিক নূরুজ্জামান সরকার বলেন, ‘রোববার রাতে গরু গোয়ালঘরে রেখে ঘুমাতে যাই। পরদিন সোমবার সকালে গরু বের করতে গোয়ালঘরে গিয়ে দেখি একটি গরু কম। পরে জানতে পারি, আমার প্রতিবেশী ফারুকেরও একটি গরু খুঁজে পাওয়া যাচ্ছে না। পরে গরুর পায়ের দাগ দেখে বুঝতে পারি, গরু দুইটি রাতের আঁধারে ভারতীয় ভূখণ্ডের কালামটি কলোনি গ্রামের দিকে নিয়ে যাওয়া হয়েছে।’

এ ঘটনায় সোমবার বিকেলে উপজেলার জয়মনিরহাট ইউনিয়নের শিংঝাড় বকনীরপাড় কাটা ব্রিজ এলাকায় বিজিবি ও বিএসএফের মধ্যে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। বিজিবি এ সময় ভারতীয় নাগরিক মোতালেবকে বিএসএফের কাছে হস্তান্তর করে। পতাকা বৈঠক শেষে ওই রাতেই বিএসএফ মানিককাজী শিংঝাড় সীমান্তে বিজিবির কাছে গরু দুটি হস্তান্তর করে।

লালমনিরহাট ১৫ বিজিবি অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মোফাজ্জল হোসেন আকন্দ ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, আটক ভারতীয় নাগরিককে পতাকা বৈঠকের মাধ্যমে বিএসএফের কাছে হস্তান্তর করা হয়েছে। পরে রাতে বিএসএফ ও বিজিবির মাধ্যমে বাংলাদেশি দুই কৃষকের গরু দুটি ফেরত দেওয়া হয়েছে।

 

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024 Rangpurtimes24.Com
Developed BY Rafi IT