মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০:৫২ অপরাহ্ন

কুড়িগ্রামে শিশু অধিকার বাস্তবায়নে করণীয় শীর্ষক সাংবাদিকদের মতবিনিময় সভা

কুড়িগ্রামে শিশু অধিকার বাস্তবায়নে করণীয় শীর্ষক সাংবাদিকদের মতবিনিময় সভা

সাইফুর রহমান শামীম, কুড়িগ্রাম :

কুড়িগ্রাম ‘শিশু অধিকার পরিস্থতি পর্যবেক্ষণ ও প্রজনন স্বাস্যসেবার মান উন্নয়নে সাংবাদিকদের ভূমিকা’ শীর্ষক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

 

ইয়েস বাংলাদেশের আয়োজনে বুধবার (১৪ জুন) দুপুরে শহরের জামান ইন হোটেল এন্ড রেস্টুরেন্ট সভাকক্ষে এই সভা অনুষ্ঠিত হয়।

অপরাজয় বাংলাদেশ ও প্লান ইটারন্যাশনালের সহযোগিতায় ওয়াই মুভস্ প্রকল্পের মাধ্যমে আয়োজিত ডায়লগ সেশন জেলা পর্যায়ে শিশু অধিকার বাস্তবায়েন গণমাধ্যমকর্মীদের ভুমিকা নিয়ে আলোচনা করা হয়। সেই সাথে প্রজনন স্বাস্যসবার মান উন্নয়নে তৃণমূলের প্রতিবন্ধকতাগুলো নিয়ে সংবাদ প্রকাশের মাধ্যমে সমাধানের ভূমিকা রাখা বিষয়ে বিস্তারিত আলোচনা করেন বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার ২০ জন সাংবাদিক।
কুড়িগ্রাম প্রেসক্লাবের সভাপতি রাজু মোস্তাফিজ এর সভাপতিত্বে ইয়েস বাংলাদেশের মিডিয়া উইংসের সদস্য সাংবাদিক কে.এম. রেজওয়ানুল হক নুরুন্নবীর সার্বিক পরিচালনায় সভায় বক্তব্য রাখেন কুড়িগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুল খালেক ফারুক, সাংবাদিক শ্যামল ভৌমিক, মাহফুজার রহমান খন্দকার, ফজলে ইলাহী স্বপন, বাদশা সৌকত, জাহিদুল ইসলাম, ওয়াহেদুজ্জামান তুহিন প্রমুখ।

সভায় সাংবাদিকরা জেলা পর্যায় শিশু অধিকার পরিস্থিতির নৌতিবাচক চিত্র তুলে ধরে সংশ্লিষ্ট কর্তপক্ষদের আরো দায়িত্বশীল হওয়ার আহ্বান জানান। হাসপাতালগুলোতে প্রজনন স্বাস্থ্যসেবার মান উন্নয়নে সরকারি বরাদ্দগুলোর সুষ্ঠু বণ্টন ও কিশোর-কিশোরীদের স্বাস্থ্যসেবা নিশ্চিতে মাঠ পর্যায়ে আরো সচেতনতা সৃষ্টির গুরুত্ব তুলে ধরেন।
তারা আরও বলেন, একটি জেলায় বছরে কত সংখ্যক শিশু বাল্যবিবাহের শিকার হচ্ছে, কতজন স্কুল থেকে ঝড় পরেছে, বিভিন্ন স্কুলের শিশুরা রাজনৈতিক দলে যোগদান করছে নাকি বাধ্য করে করানো হচ্ছে, কতজন শিশু নতুন করে শ্রমের সঙ্গে জড়িয়ে পরেছে কিংবা তাদের পুনর্বাসনে সরকারি দপ্তরগুলো কী কী ভূমিকা রেখেছে তার সঠিক পরিসংখ্যান দপ্তরগুলোতে সহজে পাওয়া যায় না যা সত্যি দুঃখজনক। জেলা ও উপজেলা পর্যায়ে শিশু অধিকার বাস্তবায়ন সম্পর্কিত নানা কমিটি থাকলেও সেগুলোর দৃশ্যমান কার্যকারিতা চোখে পরে না যার দরুণ শিশুরা তাদের অংশগ্রহণের অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। এসব সংকট নিয়ে বিস্তারিত আলোচনা করেন সাংবাদিকরা।

 

পরবরর্তীতে এই বিষয়গুলোর উপর গুরুত্বারোপ করে প্রতিবেদন তৈরি করার প্রত্যয় ব্যক্ত করেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024 Rangpurtimes24.Com
Developed BY Rafi IT