রবিবার, ১৪ Jul ২০২৪, ১১:২৭ পূর্বাহ্ন

কুড়িগ্রামে পরিবেশ ও শব্দ দূষণের প্রতিবাদে বিক্ষোভ মিছিল

কুড়িগ্রামে পরিবেশ ও শব্দ দূষণের প্রতিবাদে বিক্ষোভ মিছিল

কুড়িগ্রাম প্রতিনিধি:

কুড়িগ্রামে আবাসিক এলাকায় নিয়ম বহিভূতভাবে বাণিজ্যিক মিল চালু ও শব্দ দূষণের প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে এলাকাবাসী ।

সোমবার (২৮ আগস্ট) দুপুরে কুড়িগ্রাম শহরতলির ভেলাকোপা গ্রামে প্রায় শতাধিক নারী-পুরুষ ঘন্টাব্যাপী মানববন্ধন করে। মানববন্ধনে অবিলম্বে আবাসিক এলাকা থেকে অবৈধভাবে গড়ে ওঠা সুফিয়া অটো ফ্লাওয়ার মিল বন্ধে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন।

মানববন্ধনে বক্তব্য রাখেন-মোহাম্মদ আলী, রওশন বেগম, রিপন ইসলাম ও শাহিন ইসলাম প্রমূখ।
বক্তারা বলেন-আবাসিক এলাকায় বাণিজ্যিক মিল চালুর কারণে বিকট শব্দে আমরা গ্রামবাসী ঘুম পারতে পারি না। অনবরত শব্দে শিক্ষার্থীদের পড়ালেখায় বিঘ্ন ঘটছে। এলাকাবাসীর বাঁধা উপেক্ষা করে পরিবেশ অধিদপ্তর কিভাবে মিল চালুর অনুমোদন দেয় তা আমাদের বোধগম্য নয়। তারা আরো বলেন, আমরা প্রতিকার চেয়ে জেলা প্রশাসককে অভিযোগ দিয়েছে। আমরা আশাবাদী একজনের সুবিধা না দেখে জনস্বার্থে তিনি অবৈধ মিলটি বন্ধে দ্রুত কার্যকর ভূমিকা নিবেন।

অভিযোগকারী মোহাম্মদ আলী বলেন, “পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক অদৃশ্য কারণে অবৈধভাবে মিল চালুর অনুমতি দিয়েছেন। তারা আবাসিক এলাকায় কিভাবে বাণিজ্যিক মিল চালুর অনুমতি দেয়? গ্রামের শত শত মানুষের ঘুম হারাম করে দিয়েছে মিলটি। আমরা এর প্রতিকার চাই।”

বাণিজ্যিক সুফিয়া অটো ফ্লাওয়ার মিলের স্বত্ত্বাধিকারী সাইফুদ্দিন ইসলাম এ্যাপোলো বলেন, “পরিবেশ অধিদপ্তরে মিল চালুর জন্য আবেদন করি এবং আবেদনের প্রেক্ষিতে তারা আমাকে লিখিত অনুমতি দিয়েছে। আমি তো জানি না আমার মিলটি আবাসিক এলাকায় পড়ে কিনা? পরিবেশ অধিদপ্তর ভালো জানেন আমার মিলটি বৈধ নাকি অবৈধ।”

 

এ ব্যাপারে কথা হলে কুড়িগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ বলেন, “অভিযোগের প্রেক্ষিতে আমি বিষয়টি তদন্ত করার জন্য পরিবেশের কর্মকর্তাকে দায়িত্ব দিয়েছি। তিনি সরেজমিনে তদন্ত করে আমাকে প্রতিবেদন দিয়েছেন- যে, বিষয়টি গুরুতর নয়।” জেলা প্রশাসক বলেন, জনস্বার্থে তবুও আমি বিষয়টি সমাধানের জন্য দেখবো।”

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024 Rangpurtimes24.Com
Developed BY Rafi IT