সোমবার, ২৪ Jun ২০২৪, ০৭:২১ পূর্বাহ্ন

কুড়িগ্রামের নাগেশ্বরীতে ব্র্যাক অফিস পরিদর্শন করলেন ইউএনও

কুড়িগ্রামের নাগেশ্বরীতে ব্র্যাক অফিস পরিদর্শন করলেন ইউএনও

 

সাইফুর রহমান শামীম,,কুড়িগ্রাম ।।

কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ফারজানা জাহান নাগেশ্বরী ব্র্যাক অফিস পরিদর্শন করেন। অফিস পরিদর্শনকালে নাগেশ্বরী উপজেলায় ব্র্যাকের বিভিন্ন কর্মসূচির কার্যক্রম সম্পর্কে অবগত হন এবং আলট্রা-পুওর গ্র্যাজুয়েশন কর্মসূচি ও সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচির সদস্যদের সাথে মতবিনিময় করে ব্র্যাক হতে প্রাপ্ত সুযোগ সুবিধা সম্পর্কে অবগত হন।

রোববার (২৫ জুন) বিকেলে নাগেশ্বরী উপজেলার ব্র্যাক অফিসটি পরিদর্শন করেন ইউএনও।
এসময় উপস্থিত ছিলেন, ব্র্যাক জেলা সমন্বয়কারী সৈয়দ ফাহিদ হাসান, ইউপিজি কর্মসূচির আঞ্চলিক ব্যবস্থাপক দীপক কুমার সরকার, সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচির ডিস্ট্রিক ম্যানেজার মাজেদুল হক সরকার, এরিয়া ম্যানেজার দাবি মো: শরিফুল ইসলাম এবং শাখার অন্যান্য কর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।

খোঁজ নিয়ে জানা গেছে, নাগেশ্বরী উপজেলায় আলট্রা-পুওর গ্র্যাজুয়েশন কর্মসূচির মাধ্যমে ২০২৩ কোহর্টে ৩৫০ জন সদস্যকে সম্পদ প্রদান করা হবে এবং ২ বছর মেয়াদে বিভিন্ন সহায়তা প্রদানের মাধ্যমে অতি দরিদ্র অবস্থা হতে উত্তোরণের উদ্যোগ নেওয়া হবে। সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচির মাধ্যমে ১০টি গ্রামে গঠিত বাল্য বিয়ের ঝুঁকিতে আছে এমন ২৫০জন কিশোরীদের নিয়ে গঠিত স্বপ্ন সারথী দলের মাধ্যমে বিভিন্ন ধরণের সচেতনতা মূলক কর্যক্রম পরিচালিত হবে। এছাড়াও নারী ও শিশু নির্যাতন রোধে সমগ্র উপজেলায় বিকল্প বিরোধ নিষ্পত্তি ও আইনি সেবা প্রদান কার্যক্রম চলমান রয়েছে।

ব্র্যাকের জেলা সমন্বয়কারী সৈয়দ ফাহিদ হাসান বলেন, উপজেলায় ব্র্যাক শিক্ষা কর্মসূচি পরিচালিত ৭৩টি স্কুলে ২৮১০ জন শিক্ষার্থী রয়েছে। পিছিয়ে পড়া শিক্ষার্থীদের নিয়ে এক্সিলারেটেড মডেলে পরিচালিত স্কুল সমূহে ১০ মাস শিক্ষাগ্রহণ শেষে যোগ্যতা অনুযায়ী সরকারি স্কুলের ৩য় ও ৫ম শ্রেনীতে ভর্তি করে দেওয়া হবে। ব্র্যাক স্বাস্থ্য কর্মসূচির মাধ্যমে উপজেলার ৯ টি ইউনিয়নে গর্ভবতী সেবা, বয়স্ক সেবা ও চক্ষু সেবা পৌঁছে দেওয়া হচ্ছে। এছাড়াও ব্র্যাক কৃত্তিম প্রজনন কর্মসূচি ১৬ জন দক্ষ Artificial Insemination Service Provider এর মাধ্যমে গরু, ছাগল, ভেড়া ও মহিষ এর জাত উন্নয়নে কৃত্তিম প্রজনন সেবা প্রদান করছে।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ব্র্যাকের সার্বিক কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেন এবং ব্র্যাকের বিভিন্ন উদ্যোগের মাধ্যমে সদস্যদের জীবনমান উন্নয়নের বিষয়গুলো সরেজমিনে পরিদর্শনের আগ্রহ প্রকাশ করেন।

 

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024 Rangpurtimes24.Com
Developed BY Rafi IT