বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১২:৩৭ পূর্বাহ্ন

ইউজিসির এপিএ বার্ষিক মূল্যায়নে ২৪তম অবস্থানে বেরোবি

ইউজিসির এপিএ বার্ষিক মূল্যায়নে ২৪তম অবস্থানে বেরোবি

সিদ্দিকুর রহমান,বেরোবি প্রতিনিধি:

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) ২০২২-২৩ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) মূল্যায়নে দেশের ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ২৪তম অবস্থানে রয়েছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি)।

 

এ যাবতকালের সর্বোচ্চ ৭৫.২৮ স্কোর পেয়ে একধাপ এগিয়েছে বিশ্ববিদ্যালয়টি। গত বছর ৫২.২৭ স্কোর পেয়ে বিশ্ববিদ্যালয়টির অবস্থান ছিলো ২৫তম।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) ইউজিসির সচিবালয় ও প্রশাসন বিভাগের সচিব ড. ফেরদৌস জামান স্বাক্ষরিত এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদন সূত্রে জানা যায়, ১০০ নম্বরের মধ্যে ৭৫.২৮ নম্বর পেয়ে গত অর্থ বছরের চেয়ে একধাপ এগিয়েছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়। এর আগে ২০২১-২২ অর্থবছরে ৫২.২৭ নম্বর পেয়ে বিশ্ববিদ্যালয়ের অবস্থান ছিলো ২৫তম। তারও আগে ২০২০-২১ অর্থবছরে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে তলানিতে অবস্থান ছিল বিশ্ববিদ্যালয়টির। এছাড়া ১০০ তে ১০০ পেয়ে প্রথম অবস্থানে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, ৯৭ পেয়ে দ্বিতীয় অবস্থানে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং ৯৫.৯৭ পেয়ে তৃতীয় অবস্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

প্রসঙ্গত, এপিএ একটি স্বনিয়ন্ত্রিত কৌশল‌। যা সংস্থাকে লক্ষ্য অর্জনের দিকে ধাবিত করে। এপিএ একটি সংস্থায় আগামী এক বছরে কি কি কার্যক্রম গ্রহণ এবং তার বাস্তবায়নের মাধ্যমে একটি কার্যকর প্রশাসনিক ব্যবস্থা গড়ে তুলতে সহায়তা করে।

সরকারি দপ্তর-সংস্থা ও প্রতিষ্ঠানের দক্ষতা ও দায়বদ্ধতা বাড়ানোর লক্ষ্যে ২০১৪-১৫ অর্থবছরে এই বার্ষিক কর্মসম্পাদন চুক্তির (এপিএ) প্রবর্তন করা হয়।সরকারি দপ্তর-সংস্থা ও প্রতিষ্ঠানের দক্ষতা ও দায়বদ্ধতা বাড়ানোর লক্ষ্যে ২০১৪-১৫ অর্থবছরে এই বার্ষিক কর্মসম্পাদন চুক্তির (এপিএ) প্রবর্তন করা হয়।

 

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024 Rangpurtimes24.Com
Developed BY Rafi IT